চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সবুজায়নে একটু অন্যরকম যে ওয়ার্ড

রিকশার জ্যাম এবং সরু গলিতে ডাস্টবিনের গন্ধে নাকাল দক্ষিণ সিটির ২২ নম্বর ওয়ার্ডবাসী। নগরি পরিচ্ছন্ন রাখার সর্বশেষ উদ্যোগ ছোট বিন অনেকদিন পরিষ্কার না করায় এগুলোর বেশিরভাগই উল্টে রেখেছেন স্থানীয়রা। তবে সবুজায়নের পথে এগোচ্ছে ওয়ার্ডটি।

পুরনো ঢাকার মনেশ্বর রোড, মনেশ্বর লেন, বাড্ডানগর লেন, বোরহানপুর, কুলালমহল লেন, কাজীরবাগ লেন, নবীপুর লেন, হাজারীবাগ লেন, কালুনগর, এনায়েগঞ্জ, গণকাটুলি, ভাঙ্গী কলোনী, নীলাম্বর সাহা রোড এবং ভাগলপুর লেনসহ প্রায় ৩ বর্গকিলোমিটার এলাকা নিয়ে ঢাকা দক্ষিণ সিটির ২২ নম্বর ওয়ার্ড।

ওয়ার্ডের বেশিরভাগ রাস্তা চলাচলের উপযোগী থাকলেও প্রধান এবং শাখা সড়কের ওপর ডাস্টবিনের গন্ধে নাকাল ওয়ার্ডবাসীসহ এসব সড়কে চলাচলকারী সাধারণ মানুষ। ওয়ার্ডবাসীরা বলছে, নির্বাচনের আগে এলাকা যেমন বর্তমানে ঠিক তেমনি আছে।

কমিউনিটি পুলিশ সার্বক্ষণিক দায়িত্ব পালন করলেও ওয়ার্ডে রিকশার জ্যাম দিনের পর দিন বেড়েই চলেছে। বিষয়টি সমাধানে স্থানীয় জনপ্রতিনিধির তেমন নজর নেই বলে অভিযোগ ওয়ার্ডবাসীর।

সব চেয়ে বেশি খারাপ অবস্থা ছোট ডাস্টবিনের। বেশিরভাগ বিন থেকে সপ্তাহান্তেও ময়লা সরান না পরিচ্ছন্নকর্মীরা। ওয়ার্ডবাসীর নিরাপত্তায় এখনো সিসি ক্যামেরা লাগানো হয়নি। তবে প্রায় প্রতিটি বাড়ির ছাদেই নতুন করে লাগানো হয়েছে ফলজ, বনজ এবং ঔষধী গাছ।