চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সন্তানকে স্বাবলম্বী করতে পাঁচ উপায়

স্বাভাবিকভাবেই মা-বাবা তাদের বাচ্চাদেরকে অনেকটা আদরের মধ্যেই বড় করতে চান। তাদের কেউ কেউ আবার সন্তানদের এমন আদর করে থাকের যে বাচ্চাদের বড়ই হতে দিতে চান না। এতে এক পর্যায়ে বিশেষ করে বয়ঃসন্ধিকালে নিজেদের দায়িত্ব নিজে সামলাতে না পেরে হিমশিম খায় সেইসব সন্তানরা। তাই এমনটা যাতে না হয়, সেজন্য আপনার সন্তানকে স্বাবলম্বী হতে শেখান ছোটবেলা থেকেই। এ কাজে অাপনি অনুসরণ করতে পারেন এ পাঁচটি পদ্ধতি।

১. নিজেকে চালিয়ে নেওয়ার জন্য সন্তানকে অবশ্যই রান্না করানো শেখান। রান্নার ব্যাপারে অন্যের ওপর যেন নির্ভরশীল না হয়। তাই মায়েদের উচিত সন্তানকে খুব সহজ পদ্ধতিতে রান্না শেখানো।

২. ছোট বয়সে থেকে নিজের দায়িত্ব বুঝে নিতে সন্তানকে ১০টি সহজ জিনিসের তালিকা ধরিয়ে দিয়ে শপিং বা বাজার করতে পাঠান। বাজারে গিয়ে দায়িত্ব নিয়ে কিনে আনতে বলুন। যদি মনে করেন বাচ্চা একা পারবে না, তাহলে নিজে কয়েকদিন তার সঙ্গে যান। কিন্তু তালিকা মিলিয়ে কেনা-কাটা ওকেই করতে দিন।

৩. ছোট থেকে বাচ্চাকে গণপরিবহনে চলাচল করার অভ্যাস গড়ে তুলুন। এবং বয়স অনুযায়ী সন্তানকে একাই স্কুল যেতে এবং ফিরে আসতে বলুন।  অন্যের ওপর নির্ভরশীল করবেন না আপনার সন্তানকে।

৪. বাচ্চাদের পোশাক ধুয়ে দেবেন না। নিজের পোশাক তাকেই পরিস্কার করার উপায়টি শিখিয়ে দিন। এ ভাবেই আস্তে আস্তে  স্বাবলম্বী হতে শিখবে আপনার সন্তান।

৫. আমরা বাচ্চাদের সব সময় শেখাই অপরিচিত ব্যক্তিদের সঙ্গে কথা বলতে না। এই কাজটি আজ থেকে বন্ধ করে দিন। আপনার সন্তানকে অপরিচিত ব্যক্তির সঙ্গে কথা বলতে দিন। তাহলে দেখবেন ভিন্ন ভিন্ন মানুষদের সঙ্গে কথা বলতে বলতে আচরণ শিখবে। সবার সঙ্গে মিশতে ওর জন্য সহজ হবে।