চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শ্রীমঙ্গলে দু’টি স্কুলে বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের বই বিতরণ

ভবিষ্যৎ প্রজন্মকে বইয়ের আলোয় আলোকিত করার লক্ষ্যে বিকাশের সহায়তায় শ্রীমঙ্গলের দুটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেছে বিশ্বসাহিত্য কেন্দ্র।

গত পাঁচ বছরের ধারাবাহিকতায় এ বছর বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কার্যক্রমে ৪০ হাজার বই দেয়ার কথা জানিয়েছে বিকাশ। রাজধানীর মতিঝিল সরকারি বালিকা বিদ্যালয়ে এই কর্মসূচির উদ্বোধনের পর আজ শ্রীমঙ্গলের দুই শিক্ষা প্রতিষ্ঠান উদয়ন উচ্চ বালিকা বিদ্যালয় ও ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ে বই বিতরণের মাধ্যমে তা আরো সম্প্রসারিত হল।

বিশ্বসাহিত্য কেন্দ্রের ‘দেশ ভিত্তিক উৎকর্ষ কার্যক্রম’-এর বইপড়া কর্মসূচিতে ২০১৪ সাল থেকে যুক্ত আছে দেশের বৃহত্তম মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ। এ পর্যন্ত সারাদেশের প্রায় ২৫০০ স্কুলের শিক্ষার্থীরা এই কার্যক্রমের আওতায় আড়াই লাখেরও বেশি বইপড়ার সুযোগ পেয়েছে।

বইপড়া কর্মসূচি ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের জন্য পরিচালিত হয়। প্রতি বছর ৫০ হাজারের বেশি শিক্ষার্থী এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

বিশিষ্ট লেখক ও অভিনেতা খায়রুল ইসলাম সবুজ বলেন, পৃথিবীতে দুই ধরণের মানুষ আছেন, যারা বই পড়েন আর যারা বই পড়েন না। তফাৎটা কিন্তু বিশাল। বই পড়লে মানুষের মন সবচেয়ে বিকশিত হয়, আলোকিত হয়। আলোকিত ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে আগামী প্রজন্মের মধ্যে সেই বই পড়ার অভ্যাস গড়ে তুলতে যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বিশ্বসাহিত্য কেন্দ্র ও বিকাশ, তা সত্যিই অসাধারণ।

বিকাশের হেড অব রেগুলেটরি এন্ড কর্পোরেট অ্যাফেয়ার্স হুমায়ুন কবির বলেন, বইপড়ায় উৎসাহিত করার মত একটা কার্যক্রমের অংশ হতে পেরে বিকাশ আনন্দিত। মানুষ ও দেশের উন্নয়নে, ভবিষ্যৎ প্রজন্মের মেধা ও মননের বিকাশে আমরা সবসময় পাশে থাকতে পারবো আশা করি।

ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্র ভিত্তিক মানি ইন মোশন, বিশ্ব ব্যাংক গ্রুপের অর্ন্তগত ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং অ্যান্ট ফিনান্সিয়াল এর যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান বিকাশ, ২০১১ সাল থেকে বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত পেমেন্ট সেবা দানকারী প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ধরনের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে।

শ্রীমঙ্গলের মহসিন অডিটোরিয়ামে আয়োজিত বই বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও অভিনেতা খায়রুল আলম সবুজ, বিকাশের হেড অব রেগুলেটরি এন্ড কর্পোরেট অ্যাফেয়ার্স হুমায়ুন কবির, শ্রীমঙ্গল উদয়ন উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কবিতা রানী দাস ও ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরীসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের যুগ্ম-পরিচালক (প্রোগ্রাম) মেসবাহ উদ্দিন আহমেদ সুমন।