চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শেষ করেই উদযাপন করতে চেয়েছিলেন আফিফ

আফিফের প্রশংসায় প্রধানমন্ত্রী

ধ্বংসস্তূপ থেকে দলকে টেনে তোলার কঠিন দায়িত্ব কাঁধে নিয়ে নেমেছিলেন শের-ই-বাংলা স্টেডিয়ামের ২২ গজে। কঠিন চ্যালেঞ্জ সহজ হতে থাকে প্রথম বল থেকেই। শন উইলিয়ামসকে স্ট্রেইট ড্রাইভে চার মেরে শুরু করা আফিফ হোসেন ধ্রুব ২৪ বলেই পেয়ে যান ক্যারিয়ারের প্রথম ফিফটির দেখা।

জিম্বাবুয়ের বিপক্ষে শুক্রবার টি-টুয়েন্টি খেলতে নামা আফিফের এটি দ্বিতীয় আন্তর্জাতিক ম্যাচ। তাতে ঝোড়ো ব্যাটিংয়ে পঞ্চাশ ছোঁয়ার কীর্তি গড়লেও দেখা যায়নি উদযাপনের ছটা। আসলে দলকে জয়ের বন্দরে নিয়েই প্রাণবন্ত উদযাপন করতে চেয়েছিলেন ১৯ বছরের এ তরুণ।

কিন্তু জয়ের খুব কাছে গিয়ে আউট হয়ে যাওয়ায় ইচ্ছাটা পূরণ হয়নি আফিফের। তাতে কণ্ঠে আক্ষেপ মিশে থাকল সামান্য। জয়টা তো এসেছে নিজের অসাধারণ ব্যাটিংয়েই।

‘আমার যখন ফিফটি হয়েছে সত্যি কথা বলতে আমি খেয়াল করিনি, আর তখন আমার চিন্তা ছিল ম্যাচটা যেন শেষ করতে পারি। চিন্তা করেছিলাম ম্যাচ শেষ করে একটা সেলিব্রেশন করব। শেষ করতে পারিনি তার আগেই আউট হয়ে গেছি।’

‘অনুভূতি বলে প্রকাশ করা যাবে না। এতদিন পর সুযোগ পেয়েছি। এরকম ভালো একটা ইনিংস খেলতে পেরেছি। দর্শকরা খুব উৎসাহ দিচ্ছিল। আমি খুশি ভালো করতে পেরে।’

এক বছরের বিরতি দিয়ে জাতীয় দলে সুযোগ পেয়েই বাজিমাত করলেন আফিফ। তার ব্যাটে ভর করেই বাংলাদেশ পেয়েছে জয়ের দিশা। দলের খাদের কিনারা থেকে খেলেছেন ২৬ বলে ৫২ রানের অসাধারণ ইনিংস। তাতে বাংলাদেশ পায় ৩ উইকেটের দারুণ এক জয়।

মোসাদ্দেক হোসেন সৈকতকে সঙ্গে নিয়ে দলকে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করেন আফিফ। বৃষ্টির কারণে ১৮ ওভারে নেমে আসা ম্যাচে জিম্বাবুয়ে তোলে ১৪৪ রান। জবাবে ১০ ওভারে ৬৫ রানে ৬ উইকেট হারায় টাইগাররা। শেষ ৮ ওভারে ৮০ রানের কঠিন সমীকরণ সহজেই পাড়ি দেন দুই তরুণ মিলে। মোসাদ্দেক ২৪ বলে ৩০ রানে অপরাজিত থাকেন। জয়ের পথে হাতে থেকে যায় দুটি বল।

ম্যাচ শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান, ক্রীড়াপ্রেমী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন পেয়েছিলেন তিনি, ‘আফিফের খেলা দেখে উনি (প্রধানমন্ত্রী) বললেন- ‘ও আগে নামে নাই কেন? একে তো আগে দেখিনি’। আমি বললাম, ‘আপা ও তুলনামূলক ভাবে একদম নতুন। এসেছে মাত্র, ১৯ বছর বয়স। ওর আসলে পাঁচে খেলার কথা ছিল। যাইহোক যেখানে খেলেছে সেটা বড় কথা না। ভালো খেলেছে’, উনি বলল, ‘ভালো খেলেছে, ওর খেলা দেখছি।’