চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শেখ হাসিনাকে চীন ও নেপালের প্রধানমন্ত্রীর অভিনন্দন

টানা তৃতীয়বার বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং এবং নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি।

সোমবার দুই দেশের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আলাদা বার্তায় শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়।

সোমবার বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী হিসেবে টানা তৃতীয় মেয়াদে এবং চতুর্থ বারের মতো শপথ গ্রহণ করেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

বিকেল ৩টা ৪০ মিনিটে বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার শপথ বাক্য পাঠ করান। এসময় সিনিয়র রাজনীতিবিদ, উচ্চপদস্থ আমলা, কূটনীতিকসহ আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।

এরপরই একাদশ সংসদের নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। এবারের মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ স্থান পেয়েছেন ৪৭ জন। এদের মধ্যে মন্ত্রী ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও উপমন্ত্রী ৩ জন।

এরআগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছিলেন বিশ্বনেতারা।

সর্বপ্রথম তাকে টেলিফোন করে শুভেচ্ছা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এরপর চীনের রাষ্ট্রপতি শি জিনপিং ও প্রধানমন্ত্রীও শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

শুভেচ্ছা জানান ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-সানি, শ্রীলংকার প্রেসিডেন্ট থ্রিমাইসিলা সিরিসেনার ও প্রধানমন্ত্রী মাহিন্দ্র রাজাপাকসে অভিনন্দন জানান।অভিনন্দন জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও ত্রিপুরার মুখ্যমন্ত্রী বাংলাদেশি বংশোদ্ভুত বিপ্লব কুমার দেব বাংলাদেশের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় ও অভিনন্দন জানিয়েছেন।