চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘শুধু জমি-জমা জামানতের বিপরীতে ঋণ দেওয়া ঠিক নয়’

বিআইবিএমে কর্পোরেট গ্যারান্টি বিষয়ক গোলটেবিল বৈঠকে বিশেষজ্ঞরা

ব্যাংক ও আর্থিক খাতে ঋণ খেলাপির ঘটনা ক্রমেই উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থায় খেলাপি ঋণ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে কর্পোরেট গ্যারান্টি। তবে ব্যাংকারদের ঋণ প্রদানের ক্ষেত্রে গ্যারান্টি সংক্রান্ত বিষয়গুলোতে স্বচ্ছ ধারণা থাকতে হবে। শুধু জমি-জমা জামানত নিয়ে কর্পোরেট ঋণ দেওয়া ঠিক নয়।

বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গোলটেবিল বৈঠকে উপস্থাপিত এক গবেষণা প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

বুধবার রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘কর্পোরেট গ্যারান্টি: ডাজ ইট ওয়ার্ক ইন রিকভারি অব লোন’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন বিআইবিএমের মহাপরিচালক মহা. নাজিমুদ্দিন। তিনি কর্পোরেট গ্যারান্টিতে ব্যাংকারদের আরো সর্তক থাকার আহ্বান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমের অধ্যাপক এবং পরিচালক (গবেষণা, উন্নয়ন ও পরামর্শ এবং প্রশাসন ও হিসাব) ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী। তিনি কর্পোরেট গ্যারান্টির বিভিন্ন দিক বিশ্লেষণ করেন।

গোলটেবিল বৈঠকে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমের সহাকারী অধ্যাপক ড. মো. মোশাররেফ হোসেন। গবেষণা দলে অন্যান্যের মধ্যে ছিলেন বিআইবিএমের সহকারি অধ্যাপক ড. মো. মহব্বত হোসেন, প্রভাষক মাকসুদা খাতুন ও রিফাত জামান সৌরভ এবং ঢাকা ব্যাংকের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শহিদুল ইসলাম।

গবেষণায় প্রাইমারী এবং সেকেন্ডোরি দুই ধরণের তথ্যের ব্যবহার করা হয়েছে। বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের কাছ থেকে তথ্য নেওয়ার পাশাপাশি বিভিন্ন পর্যায়ে কর্মকর্তাদের সাক্ষাৎকার নেওয়া হয়। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংক এবং বিআইবিএমের প্রকাশনা থেকে তথ্য নেওয়া হয়েছে।

বৈঠকে বিআইবিএমের নির্বাহী কমিটির সভাপতি এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান বলেন, ঋণ খেলাপি ব্যাংকিং খাতের পরিচালনা এবং মুনাফার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলছে। বিষয়টি নিয়ে নীতি নির্ধারকরা ভাবছে। পরিস্থিতি উত্তোরণের জন্য বিভিন্ন পরিকল্পনা করা হচ্ছে।

তিনি বলেন, ব্যাংক ঋণে সর্তকতার পাশাপাশি প্রবৃদ্ধি যাতে ক্ষতিগ্রস্থ না হয় সেটা বিবেচনায় রাখতে হবে। সার্বিক দিক বিবেচনা করতে হবে; যাতে ব্যাংকও ক্ষতিগ্রস্থ না হয় একই সঙ্গে প্রবৃদ্ধি অর্জনে প্রয়োজনীয় অর্থায়ন হয়।

বিআইবিএমের চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা বলেন, কর্পোরেট গ্যারান্টির ক্ষেত্রে ব্যাংকারদের সর্তকতা বেশি জরুরী। কর্পোরেট ঋণের ঝুঁকিগুলো সর্ম্পকে ধারণা থাকলে ঋণ প্রদানে দুর্বলতাগুলো ব্যাংকারদের নজরে পড়বে।

পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী  বলেন, কর্পোরেট গ্যারান্টি ঋণের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয়। ব্যাংকারদের কর্পোরেট গ্যারান্টি বিষয়ে অনেক ক্ষেত্রে স্বচ্ছ ধারণা নেই। ব্যাংকারদের আরও সতর্ক থাকতে হবে। প্রয়োগে দুর্বলতা কাটাতে হবে। শুধু জমি-জমা জামানত নিয়ে কর্পোরেট ঋণ দেওয়া ঠিক নয়। আইনি কিছু পরিবর্তন প্রয়োজন যাতে ব্যাংকের স্বার্থ রক্ষা পায়। আদালতে একটি আলাদা বেঞ্চ প্রয়োজন যা কর্পোরেট গ্যারান্টি সংক্রান্ত জটিলতা দ্রুত নিরসনে সহায়ক ভূমিকা রাখবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের সাবেক সুপারনিউমারারি অধ্যাপক মো. ইয়াছিন আলি বলেন, কোনো প্রতিষ্ঠান ঋণ খেলাপি হলে অন্য কোনো ব্যাংক যেন ঋণ না দেয় সেই বিষয়ে বাংলাদেশ ব্যাংককে দেখভাল করতে হবে।