চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘শিক্ষা প্রতিষ্ঠানের সবকিছুই হতে হবে ইতিবাচক’

একটি শিক্ষা প্রতিষ্ঠানের সবকিছুই হবে হবে ইতিবাচক। আর সেটা তখনই সম্ভব হবে যখন প্রধান শিক্ষক থাকবেন সবকিছুর ঊর্ধ্বে। স্কুলের প্রয়োজনে ২৪ ঘণ্টা কাজ করার মনমানসিকতা থাকতে হবে শিক্ষকদের। এমন মন্তব্য করেছেন পাবনার প্রত্যন্ত অঞ্চলের একটি মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক।

সুবিধা বঞ্চিত এলাকার শিক্ষার্থীদের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রকল্প ২০১০ সালে প্রতিষ্ঠা করে ৬৩টি স্কুল। এই স্কুলগুলোর মধ্যে পরীক্ষার ফল আর শৃঙ্খলায় শীর্ষে আছে হরিনাথপুর এসইএসডিপি মডেল হাই স্কুল।

এই স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ আব্দুল বাতেন। ৩৩ বছর ধরে শিক্ষকতায় আছেন তিনি। বলেন, স্কুল পরিচালনার জন্য প্রধান শিক্ষককে নেতার দায়িত্ব পালন করতে হয়।

স্কুলের প্রতি নিবেদিত এই প্রধান শিক্ষক বলেন, সকাল সোয়া নয়টায় আমি স্কুলে আসি, রাত দশটার আগে কখনো বাড়ি যাই না। মাঝে দুপুরের ও রাতের খাওয়া এখানেই খাই এবং আমার ‍রুমেই বিশ্রাম নেই।

একজন প্রধান শিক্ষকের বৈশিষ্ট্য সম্পর্কে নিজের অভিমত তুলে ধরতে গিয়ে আব্দুল বাতেন বলেন, যিনি প্রধান থাকবেন তাকে কর্মক্ষম হতে হবে, মেধা থাকতে হবে, প্ল্যানিং ক্যাপাসিটি থাকতে হবে এবং আর্থিক বিষয়ে সৎ থাকতে হবে আর দক্ষতার সাথে সবকিছু পরিচালনা করতে হবে। তাৎক্ষণিক সিদ্ধান্ত দেয়ার সামর্থ্য থাকতে হবে। এখানকার মূলমন্ত্রটাই হলো শৃঙ্খলা, আন্তরিকতা।

এই শিক্ষক বলেন, একটি শিক্ষা প্রতিষ্ঠানে খারাপ কিছু থাকা উচিত নয়। আয় ব্যয়, শিক্ষক, শিক্ষার্থীর উপস্থিতি, ফল সবকিছুইতে থাকতে হবে স্বচ্ছতা।

মোঃ আব্দুল বাতেন বলেন, টিচার্স মিটিং প্রতি পনেরো দিন পরপর করি। আমি তাদের একটা কথা বলি, তোমরা নেগেটিভ কোন কথা আমার কাছে বলতে পারবে না। পজেটিভলি সবসময় চিন্তা করতে হবে এবং পজেটিভ কাজ করতে হবে।

প্রবীণ এই শিক্ষক বলেন, প্রতিটি শিক্ষকের উচিত শিক্ষার্থীদের যতটুকু সেখানে ততোটুকু ভালো ভাবে শেখানে। শতভাগ শেখানো।