চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘শান নিয়ে ব্যবসা নয়, দেশকে কিছু দিতে চেয়েছি’

ঈদে মুক্তি পাচ্ছে তারকাবহুল 'শান'

মুক্তির অপেক্ষায় থাকা ‘শান’ ছবির প্রযোজক এম আতিকুর রহমান জানিয়েছেন, ব্যবসার উদ্দেশ্যে শান বানাননি। তিনি বলেন, শান নিয়ে ব্যবসা করতে হবে এমনটা নয়, দেশকে কিছু দেয়ার উদ্দেশ্যে এই ছবি তৈরি করেছি। কোনো কার্পণ্য করিনি। যেখানে যতটুকু দরকার দিয়েছি। আমার জানা মতে, বাংলাদেশে অনেকদিন পর এত বড় আয়োজনের কোনো ছবি মুক্তি পেতে যাচ্ছে।

বুধবার বিকেলে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ঈদে মুক্তি উপলক্ষে সংবাদ সম্মেলনে ‘শান’-এর প্রযোজক এ কথা বলেন। এদিকে, ‘শান’ পরিবেশনা করছে জাজ মাল্টিমিডিয়া। প্রতিষ্ঠানটি ফেসবুকে পোস্টে দাবি করে, ছবির বাজেট সাড়ে ৪ কোটি টাকা! চ্যানেল আই অনলাইন থেকে প্রযোজকের কাছে বাজেট সম্পর্কে জানতে চাইলে তিনি বিষয়টি হাসিমুখে এড়িয়ে যান।

বলেন, বাজেট কত এখন বলতে পারবো না। পরে হয়তো জানাতে পারবো। তবে বাজেট নিয়ে চিন্তা নেই। আগেই তো বললাম ব্যবসার জন্য বানাইনি। ভালো ছবি উপহার দিতে পারছি কিনা সেটা আসল বিষয়। বাজেট বেশি হলেও এটা উঠে আসা অসম্ভব কিছু না। আমি মনে করি, কোনো কিছু অসম্ভব নয়। সিনেমা ইন্ডাস্ট্রি ঘুরে দাঁড়াচ্ছে। শিগগির আবার ইন্ডাস্ট্রি চাঙ্গা হবে।

প্রযোজক ছাড়াও ‘শান’ ছবির সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরিচালক এম রাহিম, নায়ক সিয়াম, কাহিনীকার ও পুলিশ সুপার আজাদ খান, আরেক প্রযোজক ওয়াহিদুর রহমান, নাদের চৌধুরী, মুরাদ পারভেজ। সিলেট শুটিং থাকায় ছবির নায়িকা পূজা চেরী উপস্থিত না থাকলেও জুম লাইভে যুক্ত ছিলেন।

‘শান’ নির্মিত হয়েছে মানবপাচার কেন্দ্র করে সত্য ঘটনা অবলম্বনে। ছবির গল্প আজাদ খানের। তিনি বলেন, দাস প্রথার নতুন ভার্সন মানবপাচার। দাস প্রথার সময়ে মানুষকে কিনে রেখে কাজ করাতো এবং এখন পাচার করে একই কাজে লাগায়। অনেক সময় দেহের বিভিন্ন অংশ বিক্রি করে দেয়া হয়। এ বিষয়ে সচেতনা বাড়াতে রাস্তায় দাঁড়িয়ে চিল্লাচিল্লি করে বললে কেউ শুনবে না। গল্পটা বাণিজ্যিক ছবির মাধ্যমে এনে মানুষকে দেখাতে চেয়েছি। এই উদ্দেশ্যে ‘শান’ নির্মাণ করা হয়েছে।

নায়ক সিয়াম বলেন, কখনও অ্যাকশন ফিল্ম করবো বিশ্বাস করিনি। কিন্তু আমাকে বিশ্বাস করেছে পরিচালক রাহিমসহ পুরো টিম। সবাই যখন আমাকে বিশ্বাস করেছে তখন আমি নিজেকে বিশ্বাস করা শুরু করেছি। কতটা প্রস্তুতি নিয়ে পরিশ্রম করে যে নিজেকে তৈরি করেছি সেটা মুখে বলে বোঝাতে পারবো না। হলে বসে ছবিটি দেখার সময় দর্শক কিছুটা বুঝতে পারবেন। সবাই ঈদে সিনেমা হলে গিয়ে ‘শান’ দেখার আমন্ত্রণ জানাই। সেই সঙ্গে যেহেতু নিজেদের সিনেমা ঈদের অন্য ছবিগুলো দেখা উচিত।

এদিকে, পূজার শান ছাড়াও সুপারস্টার শাকিব খানের সঙ্গে গলুই ছবি পাচ্ছে। দুটি ছবিকেই প্রাধান্য দিচ্ছেন এই নায়িকা। বললেন, দুই ছবি আমার কাছে সমান। গলুই যদি আমার বাবা হয়, শান হবে আমার মা। কোনো ছবির গুরুত্ব আমার কাছে কম নয়। দুটিতে দুই প্রেজেন্টেশনে আমি পর্দায় হাজির হয়েছি। যেহেতু ঈদে আমার দুই ছবি, তাই আমার এক্সাইমেন্টও অন্যরকম।