চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শচীনের ২১ বছর পর কোহলি

সেঞ্চুরিয়নে ভারত-সাউথ আফ্রিকার মধ্যে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে লড়াকু সেঞ্চুরি তুলে নিয়েছেন বিরাট কোহলি। টেস্টে ভারতীয় অধিনায়কের ক্যারিয়ারের ২১তম শতরান এটি। সেইসঙ্গে শচীন টেন্ডুলকারের পর দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে সাউথ আফ্রিকায় সেঞ্চুরি করলেন কোহলি।

শচীন ২১ বছর আগে ভারতীয় অধিনায়ক হিসেবে প্রোটিয়াদের মাটিতে সেঞ্চুরি করেছিলেন। ১৯৯৬-৯৭-এ কেপটাউনে ১৬৯ রান করেছিলেন মাস্টার ব্লাস্টার। এরপর সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড় বা মহেন্দ্র সিংহ ধোনি, কোন অধিনায়কই সেখানে সেঞ্চুরি করতে পারেননি।

টেস্ট ক্রিকেটে ২১তম শতরান করে কোহলি ডেভিড ওয়ার্নার, গ্যারি কারস্টেন, অ্যান্ড্রু স্ট্রাউস, এবি ডি’ভিলিয়ার্স ও ডেভিড বুনের সঙ্গে একই আসনে চলে এসেছেন। এই ব্যাটসম্যানদের মধ্যে ডি’ভিলিয়ার্স ও ওয়ার্নারই কেবল এখনও খেলে চলেছেন। তবে উপরের নামগুলোর মধ্যে সবচেয়ে কম ইনিংস খেলে ২১টি সেঞ্চুরির কৃতিত্ব অর্জন করলেন ভারতীয় অধিনায়ক।

কোহলি সেঞ্চুরি পেলেও খুব একটা স্বস্তিতে নেই ভারত। মধ্যাহ্নবিরতি আগে ৮ উইকেট হারিয়েছে তারা। সাউথ আফ্রিকা চেয়ে এখনও ৪৮ রানে পিছিয়ে সফরকারীরা। অপরাজিত আছেন ১৪১ রান করা কোহলি। প্রথম ইনিংসে প্রোটিয়ারা করেছিল ৩৩৫ রান।