চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোহিঙ্গা ক্যাম্পে শিক্ষার্থীদের বাংলায় পড়ানো বেআইনি: মাউশি

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, বেশ কিছু আন্তর্জাতিক সংস্থা শিক্ষার্থীদের বাংলা পড়াচ্ছে যা বেআইনি। কোন অবস্থাতেই মিয়ানমারের শিক্ষার্থীদের বাংলা পড়ানোর সুযোগ নেই। এছাড়া মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শিক্ষার্থীরা বাংলাদেশের কোন পাবলিক পরীক্ষায় অংশ নিতে পারবে না বলেও জানান অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান।

মিয়ানমার থেকে প্রাণ বাঁচাতে কক্সবাজারের উখিয়ার কুতুপালং ক্যাম্পে যেসব রোহিঙ্গা আশ্রয় নিয়েছে তাদের মধ্যে বড় একটি অংশ শিক্ষার্থী। তারা নিয়মিত লেখাপড়া করতো, আকাশ ছোঁয়ার স্বপ্ন নিয়ে বুনে যেত জীবনের গল্প। তবে এসব শিক্ষার্থীদের একটি অংশ এখন লেখাপড়া করছে আন্তর্জাতিক ও দেশীয় বেশ কয়েকটি সংস্থা পরিচালিত স্কুলে। ওইসব স্কুলে বাংলা শেখানো হচ্ছে।

ড. এস এম ওয়াহিদুজ্জামান বলছেন: এদেশে আশ্রয় নেয়া অন্য দেশের নাগরিকদের বাংলায় শিক্ষা দেয়া অন্যায়। অনেক শিক্ষার্থী বাংলাদেশে পাবলিক পরীক্ষায় অংশ নিতে চাইলেও এর কোন সুযোগ নেই।

রোহিঙ্গা ইস্যুতে যারা কাজ করছেন তাদের প্রত্যেকেরই মনে রাখা উচিত কেবল মানবিকতার জন্যই তাদের বাংলাদেশে আশ্রয় দেয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যেতে বাধ্য।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: