চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোহিঙ্গাদের সাহায্য করায় বাংলাদেশের প্রশংসায় মার্কিন রাষ্ট্রদূত

রোহিঙ্গাদের বিষয়ে রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, কয়েক দশক ধরেই বাংলাদেশ হাজার হাজার রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। এই অরক্ষিত জনগোষ্ঠীকে সাহায্যের জন্য বাংলাদেশ যা করেছে তা প্রশংসার দাবিদার।

সেই সাথে বাংলাদেশ, বার্মা এবং এই অঞ্চলের দেশগুলোকে সাহায্য করতে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুর্নব্যক্ত করে বার্নিকাট বলেন, এই দেশগুলো যেন রোহিঙ্গা সমস্যার দীর্ঘস্থায়ী সমাধান করতে পারে। এছাড়াও রোহিঙ্গা শরণার্থী ও আশ্রয়প্রার্থীরা যেন এ অঞ্চলে সাহায্য ও সুরক্ষার নিশ্চয়তা পায়।

সোমবার কক্সবাজারের জেলা ও স্থানীয় পর্যায়ের কর্মকর্তা, অনিবন্ধিত ও নিবন্ধিত রোহিঙ্গা এবং মানবিক সহায়তা দেওয়া স্থানীয় সংস্থাগুলোর সঙ্গে সাক্ষাতের সময় তিনি এ কথা বলেন।

এছাড়া তিনি সেখানে ইউএসএআইডি’র অর্থায়নে পরিচালিত দুটি প্রকল্প পরিদর্শন করেন। এই প্রকল্পের আওতায় বাংলাদেশ সরকারের মানব পাচার রোধে জাতীয় কর্মপরিকল্পনা, যেটি জনসচেতনতা তৈরির লক্ষে কর্মসূচি, বিদেশগমনের পূর্বে অভিবাসীদের সহায়তা, পুলিশ প্রশিক্ষণ, ভুক্তভোগীদের আশ্রয় এবং সহায়তা প্রদান করে থাকে।

এছাড়া প্রধানমন্ত্রীর ‘এক্সেস টু ইনফর্মেশন’ প্রোগ্রাম প্রকল্প পরিদর্শন করেন।

২০১৩ সাল থেকে, বার্মা ও এই অঞ্চলের রোহিঙ্গাসহ আভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ব্যক্তি, শরণার্থী ও অশ্রয় প্রার্থীদের মানবিক সহায়তার জন্য যুক্তরাষ্ট্র প্রায় ১৫২ মিলিয়ন ডলার সাহায্য দিয়েছে।