চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রোনালদোকে ছাগলের সঙ্গে গুলিয়ে ফেলে পরীক্ষায় জুটল ডাব্বা!

‘গ্রেটেস্ট অব অলটাইম’, সংক্ষেপে গোট। ক্রীড়াবিশ্বে মহারথীদের মাহাত্ম্য বোঝাতে এখন এই নামেই ডাকা হয়। এভাবে ডাকতে গিয়ে গোটের যে আরেকটি অর্থ আছে সেটাই ভুলে যাচ্ছেন অনেকে! তেমন ভুলই করেছিল আহমেদ নাবিল নামের ১৫ বছরের এক কিশোর। দুবছর আগে ফরাসি ভাষা শিক্ষার পরীক্ষায় ক্রিস্টিয়ানো রোনালদো আর গোটের অর্থ গুলিয়ে ফেলা তার এক উত্তর হাসির খোরাক যুগিয়ে হয়েছে ভাইরাল!

বিভিন্ন প্রাণীর ফরাসি অর্থ জানতে চাওয়া হয়েছিল সেই পরীক্ষায়। ছাগলের পালা আসতেই নাবিল উত্তরে লিখেছিল, ‘একজন রোনালদো’! কিন্তু আসল অর্থ তো ছাগল।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

পরীক্ষার সেই খাতা টুইটারেও পোস্ট করেছিল নাবিল। এরপর স্পোর্টস বাইবেলকে দেয়া সাক্ষাৎকারে জানিয়েছে, ওই পরীক্ষায় ফেল করেছিল সে। আর ওই উত্তরে পেয়েছিল ডাব্বা, তথা শূন্য!

‘এটা ফরাসি ভাষা শিক্ষার পরীক্ষা ছিল। আমার জন্য বেশ কঠিন এক পরীক্ষা ছিল সেটা। প্রশ্নে যেসব প্রাণীর ছবি ছিল, সেগুলোকে ফরাসি ভাষায় লিখতে বলা হয়।’

‘তখন আমি ফরাসি ভাষায় ছাগলের অর্থ বুঝতে পারছিলাম না। তাই সৃজনশীল কিছুর চিন্তা করলাম। বন্ধুদের বললাম। ওরা হাসতে হাসতে বলল, উত্তরপত্র খালি রাখার চেয়ে কিছু একটা লিখে দেয়াই ভালো। তখন সেটাই করলাম।’