চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রেমিটেন্স প্রবাহ বাড়াতে জেলা-উপজেলায় বন্ড বিক্রির নির্দেশ

তিন ধরনের সঞ্চয় বন্ডের বিক্রি বাড়ানোর মধ্য দিয়ে রেমিটেন্স প্রবাহ বাড়ানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এই জন্য সব জেলা-উপজেলা শহরে অবস্থিত ব্যাংকের অথরাইজ ডিলার শাখাকে ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড ও ইউএস ডলার প্রিমিয়াম বন্ডের বিক্রি বাড়ানোর জন্য নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি এ বিষয়ে একটি নির্দেশনা জারি করে তা দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে।

ওই নির্দেশনায় বলা হয়েছে, সব বিভাগীয়, জেলা, উপজেলা শহরে অবস্থিত ব্যাংকের অথরাইজ ডিলার শাখাগুলো এতদিন উল্লিখিত তিন ধরনের সঞ্চয় বন্ড বিক্রি করতো না। ফলে বিভিন্ন দেশের অনিবাসী ওয়েজ আর্নাররা তাদের পাঠানো রেমিটেন্সের বিপরীতে ওই তিন ধরনের বন্ড কিনতে না পারার কারণে এই খাতে বিনিয়োগ কমে যাচ্ছে।

এছাড়া, রেমিটেন্সের আন্তঃপ্রবাহও বিঘ্নিত হচ্ছে। এ কারণে বিভাগীয়, জেলা ও উপজেলা শহরে অবস্থিত ব্যাংকের অথরাইজ ডিলার শাখাগুলোকে ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড ও ইউএস ডলার প্রিমিয়াম বন্ডের বিক্রি বাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।