চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাশিয়ায় বিবিসিসহ বেশকিছু পশ্চিমা সংবাদমাধ্যম বন্ধ

রুশ বিরোধী দৃষ্টিভঙ্গি প্রচারের অভিযোগে বিবিসি সহ বেশ কয়েকটি পশ্চিমা সংবাদমাধ্যম ওয়েবসাইট রাশিয়ায় বন্ধ করে দেওয়া হয়েছে।

আল জাজিরা জানায়, দেশটিতে রাশিয়ান কমিউনিকেশন ওয়াচডগ প্রসিকিউটরদের অনুরোধের পর বিবিসি, ডয়চে ভেলে এবং রেডিও ফ্রি ইউরোপসহ পশ্চিমা সাইটগুলোতে প্রবেশ সীমাবদ্ধ করা হয়েছে। রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পরে ইন্টারনেটের উপর কঠোর নিয়ন্ত্রণ আরোপ করে আসছে।

রাশিয়া বারবার অভিযোগ করেছে যে, পশ্চিমা মিডিয়া সংস্থাগুলো বিশ্বকে আংশিক এবং প্রায়শই রুশবিরোধী দৃষ্টিভঙ্গি দেয়। অথচ তাদের নিজস্ব নেতাদের ইরাকের মতো বিধ্বংসী যুদ্ধ এবং দুর্নীতির জন্য দায়ী করতে ব্যর্থ হয় এসব সংবাদমাধ্যম।

বিবিসি জানিয়েছে, রাশিয়ান নিষেধাজ্ঞায় তারা সঠিক তথ্য সরবরাহ থেকে বিরত থাকবে না। সঠিক, স্বাধীন তথ্যে প্রবেশাধিকার পাওয়া একটি মৌলিক মানবাধিকার, যা রাশিয়ার জনগণের ব্যাপারে অস্বীকার করা উচিত নয়। রাশিয়ার জনগণ বিবিসি নিউজের উপর নির্ভর করে বলে জানায় সংবাদমাধ্যমটি।

‘আমরা বিবিসি নিউজকে রাশিয়ায় এবং সারা বিশ্বে সহজলভ্য করার জন্য আমাদের চেষ্টা চালিয়ে যাব।’

গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়া টুডে এবং স্পুটনিক সহ রাশিয়ার অর্থায়নে পরিচালিত বেশ কয়েকটি মিডিয়া আউটলেটের উপর নিষেধাজ্ঞার ঘোষণা করেছিল।