চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

যৌন হয়রানি বুলেটের চাইতেও সস্তা অথচ নিষ্ঠুর: জোলি

একজন অভিনেত্রী হিসেবে নয়, মানবাধিকার কর্মী হিসেবেও বিশ্বব্যাপী পরিচিত হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলি। জাতিসংঘের শরনার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর শুভেচ্ছাদূত হিসেবে কাজ করে চলেছেন দীর্ঘদিন থেকে।

বিপর্যস্ত মানবতার কথা বলতে ছুটে বেড়িয়েছেন বিশ্বের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। সম্প্রতি কানাডার ভ্যানকুভারে অনুষ্ঠিত জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের আয়োজনে পিস কনফারেন্স-২০১৭ এর বক্তৃতায় নারী অধিকার রক্ষা ও যৌন হয়রানির বিরুদ্ধে কথা বলেন তিনি।

অ্যাঞ্জেলিনা জোলি বলেন: যৌন হয়রানি নারী ক্ষমতায়ন ও মানবাধিকারের জন্য একটি বড় হুমকি। যৌন হয়রানি এক ধরণের ভয়াবহ অস্ত্র, যেটি বুলেটের চাইতে সস্তা অথচ নিষ্ঠুর।

পিস কনফারেন্সে বিশ্বের বিভিন্ন দেশে মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারেও সোচ্চার ছিলেন অ্যাঞ্জেলিনা। তার বক্তৃতায় উঠে এসেছে মিয়ানমারের রোহিঙ্গা শরনার্থীদের কথাও। শরনার্থী নারীদের অবস্থা আরও করুণ বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন: বিশ্ব এখন বেশ অস্থির সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। যুদ্ধ থেকে বিশ্বকে মুক্তি দিতে হবে। যেকোন সহিংসতায় নারী ও শিশুরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় বলে তিনি উল্লেখ করেন। এক শান্তিময় পৃথিবীর বার্তাও শোনান এ হলিউড অভিনেত্রী।

এসময় মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নিধন এবং যৌন  নির্যাতনের শিকার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা নারীদের সঙ্গে দেখা করতে বাংলাদেশে আসার সিদ্ধান্তের কথা জানান হলিউড সুপারস্টার অ্যাঞ্জেলিনা জোলি। জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনারের বিশেষ দূত হিসেবে আসবেন তিনি।