চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

যেভাবে বঙ্গবন্ধু আমাদের হলেন

শেখ মুজিবের কথা বলি-১

বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। জাতির পিতা শেখ মুজিবুর রহমানের স্মৃতিকে ধারণ করে ধন্য হওয়ার পাশাপাশি ঐতিহাসিক স্থাপনায় পরিণত হয়েছে অনেক জায়গা।

ঢাকা থেকে মাওয়া হয়ে গোপালগঞ্জের দূরত্ব প্রায় দেড়শ কিলোমিটার। শস্য-শ্যামলা আর প্রকৃতির অপরূপ সৌন্দর্য যে কারোরই নজর কাড়বে। গোপালগঞ্জ শহর থেকে আধা ঘন্টার পথ টুঙ্গিপাড়া। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান।

বঙ্গবন্ধুর পূর্বপুরুষরা ছিলেন ইরাক থেকে আগত দরবেশ শেখ আউয়ালের বংশধর। শেখ আউয়ালের বংশধর শেখ বোরহানুদ্দিন খুলনা থেকে রূপসা নদী পার হয়ে টুঙ্গিপাড়া আসেন। বিয়ে করেন এ গ্রামেই।

বোরহানুদ্দিনের দুই ছেলে শেখ একরামউল্লাহ এবং শেখ কুদরত উল্লাহ। প্রায় আড়াইশ’ বছর পুরনো স্থাপনাগুলো বোরহানুদ্দিনের ছেলেরাই নির্মাণ করেছিলেন। জমিদারির সাথে ভালো ব্যবসাও ছিল তাদের।

মোঘল আমলের ছোট ছোট ইট দিয়ে নির্মিত চকমিলান দালানগুলো আজও তার সাক্ষ্য দিচ্ছে। টুঙ্গিপাড়া গিয়ে দেখা হয় বঙ্গবন্ধুর চাচাতো ভাই শেখ বোরহানুদ্দিনের সাথে। তিনি শেখ কুদরত উল্লাহর বংশধর।

শেখ একরামের ছিল তিন ছেলে। তাদের একজন শেখ আবদুল হামিদ। শেখ আবদুল হামিদের এক ছেলের নাম শেখ লুৎফর রহমান। আর লুৎফর রহমানের চার কন্যা সন্তান ও দুই পুত্র সন্তানের মধ্যে এক পুত্র শেখ মুজিবুর রহমান।

১৯২০ সালের ১৭ই মার্চ জন্মগ্রহণ করেন শেখ মুজিব। তার মায়ের নাম শেখ সায়েরা খাতুন।

বিস্তারিত দেখুন ভিডিও প্রতিবেদনে:

(প্রথম পর্ব)