চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্র সীমান্তে বিচ্ছিন্ন ২৭ শিশুকে ‘ফেরতের অযোগ্য’ ঘোষণা

মেক্সিকো-ইউএসএ সীমান্তে বাবা মা’র কাছ থেকে বিছিন্ন হওয়া ২৭ শিশুকে ‘ফেরত অযোগ্য’ বলে ঘোষণা করেছে ট্রাম্প প্রশাসন।

এছাড়া আরো ১২ জন শিশুর বাবা মা এরই মধ্যে অন্য কোথাও চলে যাওয়ায় তাদেরও অভিভাবকের কাছে ফিরিয়ে দেওয়া সম্ভব হয়ে উঠছে না।

যদিও সরকারকে ১০ জুলাইয়ের মাঝেই পাঁচ বছর বা তার কম বয়সী সকল শিশুকে তাদের বাবা-মার কাছে ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত।ডোনাল্ড ট্রাম্প-বিক্ষোভ মিছিল-অভিবাসন নীতি

তবে এই ২৭ শিশু কেন তাদের বাবা-মার কাছে ফিরতে পারবে না সে ব্যাপারে বিস্তারিত জানা গেছে আমেরিকান ডিপার্টমেন্ট অব জাস্টিসের পক্ষ থেকে।

এদের ১০ জনের অভিভাবক অবৈধ প্রবেশের অভিযোগে এখনো ‘কাস্টডি’তে রয়েছে। ৮ জন অভিভাবকের বিরুদ্ধে খুন, ডাকাতি ও মানব পাচারের মতো গুরুতর অপরাধের অভিযোগ রয়েছে। মা-বাবার কাছে নির্যাতনের শিকার হতে পারে, এই শঙ্কায় ২ জন শিশুকে ফিরিয়ে দেওয়া নিরাপদ মনে করে নি প্রশাসন।

আর একজন শিশুর অভিভাবকের যোগাযোগ বৈকল্য জনিত সমস্যা ধরা পড়ায় তার কাছেও সন্তানকে ফেরত দেয়া হবে না।

অবৈধ অনুপ্রবেশ ও অভিবাসন ব্যাপারে ট্রাম্প প্রশাসনের ‘জিরো টলারেন্স’ নীতির কারণে প্রায়  ২৩০০- এর বেশি শিশু এবং এর মধ্যে পাঁচ বছরের কম বয়সী প্রায় ১০২ শিশু তাদের পরিবার থেকে আলাদা হতে বাধ্য করা হয়েছিল। তাদের বাবা-মায়ের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশ এবং আশ্রয় চাওয়ার অভিযোগ আনা হয়। পরে ঘরের এবং বাহিরের চাপের মুখে সেই নীতি থেকে সরে আসতে বাধ্য হয় ট্রাম্প।