চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

যুক্তরাষ্ট্রে পোশাক প্রদর্শনী টেক্সওয়ার্ল্ডে বাংলাদেশের ৫ প্রতিষ্ঠান

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত বস্ত্র ও পোশাক পণ্যের খ্যাতনামা প্রদর্শনী টেক্সওয়ার্ল্ডে অংশ নিয়েছিল বাংলাদেশ। এতে দেশের ৫টি প্রতিষ্ঠান ছাড়াও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) অংশ নেয়। তিনব্যাপী প্রদর্শনীটি ১৭ জুলাই শুরু হয়ে শেষ হয় ১৯ জুলাই।

অংশ নেয়া প্রতিষ্ঠানগুলো হলো- বস্ত্র খাতের প্যারামাউন্ট টেক্সটাইলস ও শাহাব ফেব্রিক্স। তৈরি পোশাক খাতের চরকা টেক্সটাইলস ও রূপসী সোয়েটার আর হোম টেক্সটাইলস খাতের এনট্রাস্ট টেক্সটাইলস।

বস্ত্র, তৈরি পোশাক এবং নিত্য-নতুন প্রযুক্তি ও উদ্ভাবন নিয়ে এ প্রদর্শনীতে অংশ নিয়েছে বিশ্বের নানা প্রান্ত থেকে আসা ৯শর বেশি প্রতিষ্ঠান। টেক্সওয়ার্ল্ড ইউএসএ এবং আন্তর্জাতিক অ্যাপারেল সোর্সিং প্রদর্শনীর সাথে সাথে চলতি মাসে হোম টেক্সটাইলস সোর্সিংও অনুষ্ঠিত হয়।

বিশ্বের সবচেয়ে বড় প্রদর্শনীর আয়োজক জার্মানীর মেসে ফ্রাঙ্কফুর্ট এই প্রদর্শনীর আয়োজন করে। প্রতিষ্ঠানটি বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায়। 

তিন দিনের এই টেক্সওয়ার্ল্ড পরিদর্শন করেন নিউইয়র্কে কর্মরত বাংলাদেশের বাণিজ্যিক পরামর্শক মুহাম্মদ শেখ আখতার হোসেন, তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমান, সহ-সভাপতি মোহাম্মদ নাসির, ফেরদৌস পারভেজ বিভন এবং বাংলাদেশ মেসে ফ্রাঙ্কফুর্টের প্রধান নির্বাহী ওমর সালাহউদ্দিন।

প্রদর্শনকালে সিদ্দিকুর রহমান বলেন, বাংলাদেশের সরবরাহকারী এবং ক্রেতাদের মধ্যে সম্পর্ক গড়ে তুলতে এই ধরনের প্রদর্শনীর খুবই সহায়ক। রপ্তানি বাড়াতে এসব প্রদর্শনীতে বাংলাদেশের আরও সক্রিয়ভাবে অংশ নেওয়া উচিৎ।

হোম টেক্সটাইলস সোর্সিং নামের এই প্রদর্শনীতে পাকিস্তান, ভারত, তুর্কি, মেক্সিকো, মিশর, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও বাংলাদেশের উদ্যোক্তা ও ব্যবসায়ীরা অংশগ্রহণ করেন।