চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

যুক্তরাষ্ট্রে কয়েকশ’ ইহুদির কবর ভাঙ্চুর

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া অঙ্গরাজ্যে একটি ইহুদি গোরস্থানের প্রায় পাঁচশ’ কবর ও কবর ফলক ভেঙ্গে ফেলা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় এক ধর্মগুরু (রাব্বাই)।

তবে কে বা কারা কাজটি করেছে তা এখনো জানা যায়নি। ভাঙ্চুরকারীদের খুঁজে বের করতে পুলিশি অভিযান চলছে। এছাড়া কবরগুলো মেরামত করা এবং হামলাকারীদের চিহ্নিত ও তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য অর্থ উত্তোলন করছেন স্থানীয়রা।

এ ঘটনার সপ্তাহখানেকেরও কম সময় আগে যুক্তরাষ্ট্রের মিসৌরির সেইন্ট লুই’র কাছাকাছি অবস্থিত এক ইহুদি গোরস্থানের কবর ফলকগুলো নষ্ট করা হয়েছিল।

সোমবার সকালে যুক্তরাষ্ট্রের ডজনখানেক ইহুদি কমিউনিটি সেন্টার (জেসিসি) বোমা হামলার হুমকিসহ ফোনকল পায়। আলাবামা, ডেলাওয়্যার, ফ্লোরিডা, ইন্ডিয়ানা, মেরিল্যান্ড, মিশিগান, নিউ জার্সি, নিউ ইয়র্ক, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভ্যানিয়া এবং ভার্জিনিয়ার জেসিসিগুলোতে হুমকি দিয়ে ফোন করা হয়।

হুমকি এবং এরপর কবর ভাঙ্চুরের পর এক আনুষ্ঠানিক বিবৃতিতে জেসিসি’র ডেভিড পসনার বলেন, সরকারের অবশ্যই সেমিটিজম (আফ্রো-এশীয় অঞ্চলের জীবনধারা) বিরোধী হামলায় জোরগলায় প্রতিবাদ জানানো এবং ব্যবস্থা নেয়া উচিৎ। এ ধরণের মনোভাব দেশজুড়ে বিভিন্ন জনগোষ্ঠীর ওপর প্রভাব ফেলছে বলে মন্তব্য করেন তিনি।

এর জবাবে মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস বলেন, ইহুদি গোষ্ঠীগুলোর ওপর বোমা হামলার হুমকি ‘অগ্রহণযোগ্য’ এবং ‘খুবই গুরুতর ও ধ্বংসাত্মক কাজ’।