চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে নজরুল চর্চা

যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে নজরুল চর্চা বাড়ছে। ক্যালিফোর্নিয়া ও কানেকটিকাট বিশ্ববিদ্যালয়ে নজরুল চেয়ার প্রতিষ্ঠার চেষ্টা চলছে। তবে পর্যাপ্ত ইংরেজি অনুবাদ না থাকায় জাতীয় কবি কাজী নজরুলের লেখনী ও আদর্শকে আরো বেশি ছড়িয়ে দেয়া যাচ্ছে না প্রবাসী নতুন প্রজন্ম ও অন্য ভাষাভাষীর মানুষের কাছে। দু’দিনব্যাপী উত্তর আমেরিকা নজরুল সম্মেলনে উঠে এসেছে এসব বিষয়ে।

জাতীয় কবি কাজী নজরুলের কবিতার সঙ্গে শোভাযাত্রা আর গানের সঙ্গে প্রবাসী নতুন প্রজন্মের নৃত্যের তালে তালে নিউইয়র্কের শুরু হয় দু’দিনব্যাপী এ সম্মেলন। বিকাল থেকে গভীর রাত পর্যন্ত আবৃতি, নৃত্য, নজরুল সঙ্গীতের সুরের মূর্ছনা।

বিভিন্ন রাজ্য থেকে আসা নজরুল গবেষকরা তুলে ধরেন অসাম্প্রদায়িক নজরুলের জীবন ও আদর্শকে ছড়িয়ে দেয়ার কথা বলেছেন কানেকটিকাট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ও নজরুল গবেষক ড. গুলশান আরা। তারা মনে করেন, নজরুলকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে জরুরী তার লেখনীর অনুবাদ বাড়ানো।

অনুষ্ঠানে অনুপ বড়ুয়া, সুজিত মোস্তফার পাশাপাশি এবারই প্রথম স্বকন্যা হাজির হয়েছিলেন লীনা তাপসী আর ফেরদৌস আরা। নিউ ইয়র্কের সংগঠন শতদলের উদ্যোগে এ সম্মেলনে বাদ যাননি কাজী নজরুলের নাতনীও।