চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মোবাইল ব্যাংক হিসাবে তিন লাখ টাকার বেশি রাখা যাবে না

মোবাইল ব্যাংক হিসাবে অর্থ রাখার ক্ষেত্রে সীমা বেধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী বছর থেকে মোবাইল ব্যাংক হিসাবে তিন লাখ টাকার বেশি রাখা যাবে না। সোমবার বাংলাদেশ ব্যাংক এক সার্কুলার জারি করে এ নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বলা হয়, এসব হিসাবে বর্তমানে যাদের অর্থের পরিমাণ ৩ লাখার টাকার বেশি রয়েছে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে তা কমিয়ে আনতে হবে।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগের মহাব্যবস্থাপক লীলা রশিদ স্বাক্ষরিত ওই সার্কুলারে বলা হয়, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস বা মোবাইল ব্যাংকিংয়ের অপব্যবহার রোধ এবং সুশৃঙ্খল ও যথাযথ ব্যবহার নিশ্চিতকল্পে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। নির্দেশনাটি যথাযথভাবে মানার জন্য সকল ব্যাংককে পরামর্শ দেয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশ অনুসারে গ্রাহকরা বিকাশ, রকেট, ইউক্যাশ, এম ক্যাশসহ বিভিন্ন মোবাইল ব্যাংক হিসাব সর্বোচ্ছ তিন লাখ টাকা পর্যন্ত রাখতে পারবেন। বর্তমানে গ্রাহকেরা প্রতি মাসে এক লাখ টাকা পর্যন্ত জমা করতে পারেন। এ ছাড়া দৈনিক দুই দফায় সর্বোচ্চ ৩০ হাজার টাকা জমা করতে পারেন। আর মাসে ৫০ হাজার টাকা ও দৈনিক ১০ হাজার টাকা উত্তোলন করা যায়।

বর্তমানে দেশে তিন কোটি সক্রিয় মোবাইল ব্যাংক হিসাব রয়েছে, তবে নিবন্ধিত গ্রাহক রয়েছে ৫ কোটির বেশি। গত অক্টোবরে এ হিসাবের মাধ্যমে ২১ হাজার ৫৪৯ কোটি টাকা লেনদেন হয়েছে।