চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য করণীয়

আগামী ৭ অক্টোবর শুক্রবার মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মেডিকেল ভর্তি পরীক্ষার আগে সকল শিক্ষার্থীদের কিছু করণীয় তথ্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক আমিনুল ইসলাম তার ফেসবুকে পোস্ট দিয়েছেন।

তিনি লিখেছেন:  পরীক্ষার্থীদের জন্য কিছু তথ্য।

১. পরীক্ষা সকাল ১০টা থেকে ১১টা এক ঘণ্টা

২. সকাল ৮.৩০ এ পরীক্ষার্থীদের জন্য হলের প্রবেশদ্বার খুলে দেয়া হবে ।

৩. পরীক্ষা শুরু হবার পর ১০ মিনিট পার হয়ে গেলে আর কাউকে হলে প্রবেশ করতে দেয়া হবে না।

৪. মোবাইল, ক্যালকুলেটর, হাতঘড়ি, পকেট ঘড়ি বা অন্যে যে কোনো প্রকার ডিজিটাল সামগ্রী সাথে রাখা সম্পূর্ণ নিষেধ। এসবের যেকোনো কিছু পাওয়া গেলে পরীক্ষা বাতিল ঘোষিত হবে ।

৫. প্রকৃতপক্ষে, এডমিট কার্ড ও কালো কালির বলপেন সাথে HSC admit/registration card ছাড়া আর কিছুই সাথে রাখার প্রয়োজন নেই ।

৬. পরীক্ষার্থীকে পরীক্ষা চলাকালীন সময়ে হাজিরা sheet এ স্বাক্ষর করতে হবে। লক্ষ্য রাখতে হবে যে এডমিট কার্ডের স্বাক্ষরের সাথে (বাংলা, English, প্রতীকী যাই হোক) হাজিরা শীটে দেয়া স্বাক্ষর যেন হুবহু একই রকম হয়। স্বাক্ষরের অমিল অগ্রহনযোগ্য হবে।

৭. পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর আগে যথাসময়ে প্রশ্নপত্র ও answer এর বৃত্ত পূরণের জন্য OMR শীট দেয়া হবে। খুব সতর্কতার সাথে রোল নাম্বার ও সিরিয়াল নাম্বার এর ঘর পূরণ করতে হবে ।

৮. উত্তরপত্রে পরীক্ষার্থীর নামের ঘরে আবেদনপত্রে ব্যবহৃত নাম লিখতে হবে।

৯. উত্তরপত্রে বৃত্ত ভরাট ও নিদৃষ্ট স্থান ব্যাতীত অন্য কিছু লিখা সম্পূর্ণ নিষিদ্ধ। লিখলে পরীক্ষা বাতিল হয়ে যাবে। তবে খসড়ার জন্য প্রশ্নপত্র ব্যাবহার করা যাবে।

১০. এবারই প্রথম উত্তরপত্র তথা OMR শীটটি প্রশ্নপত্রের সাথে লাগানো থাকবে। আলাদা থাকবে না। কোনভাবেই কোন পরীক্ষার্থী OMR শীটটি প্রশ্নপত্র থেকে আলাদা (detach) করবে না । তা করলে পরীক্ষা বাতিল হয়ে যাবে।

১১. ভূয়া পরীক্ষার্থী ও কানের গভীরে digital device ব্যবহার প্রতিরোধে সব পরীক্ষার্থীর মুখ (কান সহ) দৃশ্যমান থাকতে হবে।

১২. শুধুমাত্র কালো কালির বলপেন দিয়ে উত্তরপত্রে প্রয়োজনীয় লেখা লিখতে হবে। শুধুমাত্র কালো কালির বলপেন দিয়েই বৃত্ত ভরাট করতে হবে।

১৩. পরীক্ষা শুরু হবার সাথে সাথে প্রশ্নপত্রে কোন পৃষ্ঠা বা অংশ বাদ পড়লো কিনা বা ছাপার সমস্যা আছে কিনা তা খেয়াল করতে হবে। তেমন কিছু হলে হল সুপার/পরিদর্শককে দ্রুত জানাতে হবে। সে ক্ষেত্র হলসুপার সেটি আরেকটি প্রশ্নপত্র (+ OMR sheet) দিয়ে replace করে দিবেন।

১৪. প্রশ্নের কোডের সাথে তার সাথে দেয়া OMR sheet টি digitally prefixed. ফলে প্রশ্নপত্রের সাথে যে OMR শীট দেয়া হবে, ঐ প্রশ্নপত্রের উত্তর শুধুমাত্র সে OMR শীটেই দিতে হবে অন্যথায় কম্পিউটার শুদ্ধ উত্তরও ভুল read করবে ।

১৫. যেহেতু প্রত্যেকের Question ও OMR answer sheet টি digitally যুথবদ্ধ, তাই কোথাও কোন দৃশ্যমান কোড দেয়া থাকেনা বা কোড লিখতে
হয়না ।

১৬. উত্তরপত্র বা OMR sheet এ হল সুপার বা পরিদর্শকের স্বাক্ষর গ্রহন করতে হবে। স্বাক্ষর না থাকলে তা বাতিল বলে গন্য হবে।

১৭. প্রতিটি ভুল উত্তরের জন্য ০,২৫ নম্বর কাটা যাবে।