চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মিয়ানমার সংকট নিয়ে অবশেষে মুখ খুললো চীন

মিয়ানমার সংকট নিয়ে অবশেষে মুখ খুললো প্রতিবেশি চীন। নির্দিষ্ট কোনো পক্ষ না নিয়ে সব পক্ষকে সাথে নিয়ে চলমান সংকটের সমাধান চায় দেশটি। এক্ষেত্রে মিয়ানমারের সার্বভৌমত্ব ও জনগণের চাওয়াকে প্রাধান্য দেবে চীন।

রোববার দেশটির শীর্ষ কূটনীতিক, স্টেট কাউন্সিলর ওয়াং ইয়ি’র বরাত দিয়ে বলছে রয়টার্স।

চীনের শীর্ষ কূটনীতিক জানান, ফেব্রুয়ারিতে মিয়ানমারে যেভাবে সামরিক বাহিনী ক্ষমতা নিয়েছে, চীন বিষয়টিকে একেবারেই সেভাবে দেখতে চায় না।  সামরিক অভ্যুত্থানে চীনের জড়িত থাকার বিষয়ে যে খবর বেরিয়েছে, তা একেবারেই গুজব বলে উড়িয়েছে দিয়েছে দেশটি।

এক সংবাদ সম্মেলনে ওয়াং জানান, মিয়ানমারের সার্বভৌমত্ব ও জনগণের ইচ্ছাকে সম্মানের ভিত্তিতে সব পক্ষের সঙ্গে যোগাযোগ করতে আগ্রহী চীন, যাতে চলমান সংকট নিরসনে গঠনমূলক ভূমিকা গ্রহণ করা যায়’।

১ ফেব্রুয়ারি সামরিক বাহিনী মিয়ানমারের ক্ষমতা দখলের পর পশ্চিমা দেশগুলো তীব্র নিন্দা জানালেও চীন এতোদিন সতর্ক ছিলো। অবশেষে তারা নিরবতা ভাঙলো আজ।

সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে মিয়ানমারে প্রতিদিনই তীব্র বিক্ষোভ হচ্ছে। আন্দোলনে প্রতিদিনই সহিংস ঘটনা ঘটছে। দুদিন আগে সবচেয়ে বিধ্বংসী ঘটনা ঘটেছে। যেখানে ১৮ জনের মতো আন্দোলনকারী পুলিশের গুলিতে নিহত হয়েছে বলে বিশ্ব গণমাধ্যমগুলো নিশ্চিত করেছে।