চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মারা গেছেন কিংবদন্তী পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত

পরিচালক এবং সাহিত্যিক বুদ্ধদেব দাশগুপ্ত মারা গেছেন। বৃহস্পতিবার ভারতীয় সময় সকাল ছয়টা নাগাদ ঘুমের মধ্যেই নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। তার বয়স হয়েছিল ৭৭।

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত। কিডনির সমস্যাও ছিল তার। নিয়মিত ডায়ালাইসিস হত। বৃহস্পতিবার আরও এক দফায় ডায়ালিসিস হওয়ার কথা ছিল। কিন্ত তার স্ত্রী সকালে ডাকতে গিয়ে দেখেন, সাড়া মিলছে না প্রখ্যাত পরিচালকের। পরে তাকে মৃত বলে ঘোষণা করা হয়।

১৯৪৪ সালে ১১ ফেব্রুয়ারি পুরুলিয়ার আনাড়ার জন্মগ্রহণ করেছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত। তার বাবা রেলে চাকরি করতেন। ১২ বছরে হাওড়ার স্কুলজীবন শুরু করেন। তারপর অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছিলেন স্কটিশ চার্চ কলেজ এবং কলকাতা বিশ্ববিদ্যালয়। অর্থনীতির অধ্যাপক হিসেবেই কর্মজীবন শুরু করেছিলেন। সেসময়ে চার্লি চ্যাপলিন, আকিরা কুরোসাওয়া, রবার্তো রোসেল্লিনির মতো চলচ্চিত্র জগতের মহীরুহদের কাজের প্রতি ভালোবাসা গড়ে ওঠে বুদ্ধদেব দাশগুপ্তের।

১৯৭৮ সালে মুক্তি পায় তার প্রথম ফিচার ফিল্ম ‘দূরত্ব’। এরপর ছক ভেঙে একাধিক সিনেমা করে গিয়েছেন তিনি। ‘তাহাদের কথা’, ‘উত্তরা’, ‘চরাচর’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’, ‘বাঘ বাহাদুর’, ‘গৃহযুদ্ধ’-এর মতো অসামান্য সিনেমার জনক ছিলেন। ‘উত্তরা’, ‘তাহাদের কথা’-র জন্য পেয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সত্যজিৎ রায়, মৃণাল সেন ও ঋত্বিক ঘটক উত্তর যুগে বাংলা সিনেমাকে নিয়ে গিয়েছিলেন বিশ্বের সামনে। তার প্রয়াণে চলচ্চিত্র জগতে শোকের ছায়া নেমে এসেছে।