চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

মানসিক রোগের চিকিৎসায় কম্পিউটার গেম

মানসিক রোগ স্কিজোফ্রেনিয়ায় আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার জন্য যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তৈরি করেছেন বিশেষ ধরনের একটি কম্পিউটার গেম। চিকিৎসকের নির্দেশনা অনুসারে গেমটি খেললে আক্রান্তরা আবার তাদের স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবেন বলে আশা করছেন ক্যামব্রিজ গবেষকবৃন্দ।

অনেক ধরনের লেভেল আছে গেমটিতে। গেমে রোগীদেরকে বিভিন্ন ভার্চুয়াল ঘরে ঢুকে বাক্সের ভেতর থেকে ভিন্ন ভিন্ন জিনিস বের করে আলাদা জায়গায় রাখতে বলা হয় এবং কোথায় রাখা হয়েছে তারপর মনে করতে বলা হয়। এভাবে খেলোয়াড়দের স্মরণশক্তি পরীক্ষা করে কম্পিউটার গেমটি।

গেমটি নিয়মিত খেলার মাধ্যমে রোগীদের স্মরণশক্তির পাশাপাশি অবধারণগত সমস্যাগুলো কমে যাবে; ফলে সহজ হবে তাদের দৈনন্দিন জীবন যাপন। কয়েকজন স্কিজোফ্রেনিয়া রোগীর উপর পরীক্ষা চালিয়ে এ সিদ্ধান্তে আসেন ক্যামব্রিজের গবেষকরা। তারা দেখেন, ৪ সপ্তাহের বেশি সময় ধরে গেমটি খেলার পর ওই রোগীদের স্মরণশক্তি বেড়েছে। একই সাথে আশপাশের পরিবেশ থেকে তাদের শেখার ক্ষমতাও বৃদ্ধি পেয়েছে।

স্কিজোফ্রেনিয়া একটি জটিল মানসিক রোগ। এই রোগ হলে মানুষের মাঝে আচরণ পরিবর্তন এবং হ্যালুসিনেশনের (কল্পনার জগত) মতো বিভিন্ন ধরনের মনস্তাত্ত্বিক সমস্যা দেখা দেয়।

অনেক স্কিজোফ্রেনিয়া রোগীর আবার ‘মনে না রাখতে পারা’ সমস্যা দেখা দেয়, যার কারণে তারা আশপাশ থেকে পাওয়া তথ্য বুঝতে পারে না। ফলে তাদের স্মরণশক্তি কমে যায় এবং তারা একা কোন কাজ করতে পারে না।