চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভয়াবহ করোনা ভাইরাস নিয়ে জাপান বন্দরে প্রমোদতরী

চীনে এখন পর্যন্ত মৃত ৪৯০, আক্রান্ত ২৪ হাজার

জাপানের ইয়োকোহামা বন্দরে মারাত্মক করোনা ভাইরাস নিয়ে নোঙর করেছে একটি প্রমোদতরী, যেখানে অন্তত ১০ জনের দেহে ভাইরাসের সংক্রমণ শনাক্ত করা হয়েছে।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত একটি দল জানিয়েছে, এ পর্যন্ত ‘ডায়মন্ড প্রিন্সেস’ নামক জাহাজটির ৩ হাজার ৭শ’ আরোহীর মধ্যে প্রায় ৩শ’ জনকে পরীক্ষা করা হয়েছে। আপাতত ১০ জনের দেহে করোনা ভাইরাসের পরীক্ষা পজেটিভ এলেও বাকিদের পরীক্ষা শেষ হতে হতে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

জাপানি রাষ্ট্রীয় গণমাধ্যম এনএইচকে জানিয়েছে, জাহাজে থাকা ৮০ বছর বয়সী এক হংকং নাগরিক অসুস্থ হয়ে পড়লে তাকে পরীক্ষা করে দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। তারপর থেকেই শুরু হয় সবার স্বাস্থ্য পরীক্ষা।

এ পর্যন্ত যে ১০ জনকে আক্রান্ত হিসেবে চিহ্নিত করা হয়েছে তাদের প্রত্যেকের বয়স ৫০ এর ওপর বলেও স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃপক্ষের বরাতে জানিয়েছে এনএইচকে। এদের মধ্যে ৪ জনের বয়স ৫০ এর বেশি, ৪ জনের ৬০ এর বেশি, একজনের ৭০ এর বেশি আর আরেকজনের বয়স ৮০ বা তার বেশি।

এদের দুইজন জাপানি নাগরিক। তবে আক্রান্তদের কারও অবস্থাই গুরুতর নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা।

জাপানি স্বাস্থ্যমন্ত্রী কাতসুনোবু কাতো জানিয়েছেন, এ পর্যন্ত যে ২৭৩ জনকে পরীক্ষা করা হয়েছে তাদের মধ্যে ৩১টি পরীক্ষার ফলাফল এসেছে। সেখান থেকেই ১০ জনের টেস্ট পজেটিভ এলো।

এক সংবাদ সম্মেলনে বুধবার তিনি বলেন, ‘আমরা আক্রান্তদের জাহাজ থেকে নামিয়ে আলাদা করে ফেলেছি এবং তাদেরকে মেডিক্যাল সেন্টারে পাঠাচ্ছি।’

যেহেতু করোনা ভাইরাস মানবদেহে আক্রমণ করলেও প্রথম প্রায় দু’সপ্তাহ সুপ্ত অবস্থায় থাকে, সেহেতু জাহাজের যাত্রী ও ক্রুদেরকে জাহাজেই আগামী ১৪ দিন কোয়ারেন্টাইন করে রাখা হবে বলে জানানো হয়েছে।

প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেস ব্রিটিশ-আমেরিকান ক্রুজ অপারেটর কোম্পানি কার্নিভাল কর্পোরেশনের প্রিন্সেস ক্রুজেস জাহাজ সিরিজের একটি।

বিশ্ব পরিস্থিতি
করোনা ভাইরাসে এ পর্যন্ত উৎপত্তিস্থল চীনে ৪৯০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ২৪ হাজারের বেশি। চীনের বাইরে আরও ২৫টিরও বেশি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ফিলিপিন ও হংকংয়ে ২ জনের মৃত্যু হয়েছে।করোনা ভাইরাস-জাপানে প্রমোদতরীতে

ভারতের কেরালায় ইতোমধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত ৩ জনকে শনাক্ত করা হয়েছে। তারা তিনজনই উহান থেকে এসেছেন।

জাপানে জাহাজের এই নতুন আক্রান্ত যাত্রীরা ছাড়া এ পর্যন্ত ২০ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

আগামী ২০ মাসের মধ্যে করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরির লক্ষ্যে একটি টাস্কফোর্স গঠন করেছে ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউট ফাউন্ডেশন।

চীনে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণে গত সপ্তাহে বিশ্বব্যাপী স্বাস্থ্য সতর্কতা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে পরিস্থিতি এখনো বৈশ্বিক মহামারীতে রূপ নেয়নি বলে জানিয়েছে সংস্থাটি। পরিস্থিতি এখনো আয়ত্বের মধ্যে আছে এবং এ প্রাণঘাতী ভাইরাস থেকে মুক্তি পাওয়া সম্ভব বলেই জানিয়েছেন সংস্থাটির ‘গ্লোবাল ইনফেকশাস হ্যাজার্ড প্রিপেয়ার্ডনেস ডিভিশন’ এর প্রধান সিলভি ব্রায়ান্ড।

করোনা ভাইরাস সংক্রমণ যেভাবে ছড়িয়েছে তাতে এটি এখনো বিশ্ব মহামারী ঘোষণার এক ধাপ নিচে আছে বলে জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রোস অ্যাডহ্যানম। বলেছেন, চীনের বাইরে করোনা ভাইরাসের বিস্তার এখনো সীমিত আকারে এবং ধীরগতিতে ঘটছে।

বিশ্বের বিভিন্ন দেশের স্বাস্থ্যমন্ত্রীদের দ্রুত এ সম্পর্কিত তথ্য আদান প্রদানের আহ্বান জানিয়েছে সংস্থাটি। সংস্থাটির সহযোগিতায় মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞদের চীনে প্রবেশের অনুমতি দিতে রাজি হয়েছে বেইজিং।

করোনা ভাইরাস মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন নিউইয়র্কে চীনা কনসাল জেনারেল হুয়াং পিং।

বিবিসি জানায়, করোনা ভাইরাসের উৎপত্তিস্থল উহান শহর থেকে নাগরিকদের ফিরিয়ে আনতে চীনে সামরিক বিমান পাঠিয়েছে রাশিয়া। যুক্তরাজ্যের পর চীন ভ্রমণে সতর্কতা জারি করেছে ফ্রান্স।করোনা ভাইরাস-জাপানে প্রমোদতরীতে

এদিকে চীনে ইস্যু করা সব ভিসা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ভারত। সিদ্ধান্ত অনুযায়ী, কোনো চীনা নাগরিক বা চীনে বসবাসরত অন্য দেশের কোনো নাগরিক ইতিপূর্বে ভারতীয় ভিসা পেয়ে থাকলেও এখন আর তারা ভারতে ঢুকতে পারবেন না।

চীনের সঙ্গে সব সীমান্ত বন্ধসহ ৫ দফা দাবিতে সোমবার থেকে ধর্মঘট করছেন হংকংয়ের হাসপাতাল কর্মীদের একাংশ। তবে ধর্মঘট প্রত্যাহার করে দ্রুত কাজে ফেরার অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ। চীনের সাথে সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেয়া অনুচিত ও বৈষম্যমূলক হবে বলে মন্তব্য করেছেন হংকংয়ের নেতা ক্যারি লাম।