চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভোলার চর লতিফে প্রথম রবিশস্য

ভোলার বোরহানউদ্দিনের বিচ্ছিন্ন দূর্গম চরাঞ্চল চর লতিফে প্রথমবারের মতো রবিশস্যের আবাদ হয়েছে। বিস্তীর্ণ ফসলের ক্ষেতে শোভা পাচ্ছে গম, ভুট্টা, সয়াবিন, তরমুজ ও সূর্যমুখী ফুল। তবে ক্ষেতে ইঁদুরের উপদ্রবে কিছুটা চিন্তিত কৃষক।

তেতুলিয়া নদীর কোলঘেষা দূর্গম চরাঞ্চল চর লতিফ। এ চরাঞ্চলে এতদিন বছরে একবার ধান আবাদ হয়েছে। এবারই প্রথম রবি ফসল চাষের উদ্যোগ। চরে চরে আবাদ হয়েছে গম, ভুট্টা, সয়াবিন, মসুরি, তরমুজসহ নানান রবিশস্য।

ভোলার চর লতিফের এক কৃষক বলেন,আমরা আরো সহোযোগিতা পেলে আবাদ আরো বাড়াবো।

চরাঞ্চলে চাষাবাদের উজ্জ্বল সম্ভাবনা থাকা সত্বেও সমস্যা হয়ে দাড়িয়েছে ইঁদুরের উপদ্রব।

এ নিয়ে একজন কৃষক বলেন, এই ইঁদৃুর যদি নিধন করা যেত এবং সরকারের বিভিন্ন সংস্থার যদি সহোযোগীতা থাকতো তবে এ চরে একটা ফসলের বিপ্লব ঘটানো যেত।

রবিশস্য আবাদে কৃষককে প্রশিক্ষণ ছাড়াও বিনামূল্যে বীজ বিতরণ করেছে ইউএসএআইডি’র সহযোগিতায় গ্রামীণ জন উন্নয়ন সংস্থা। ভোলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক প্রশান্ত কৃমার সাহা বলেন, ‘পিটিওএস’ দ্বারা বীজ বপন করে কৃষকদের সহোযোগিতা করা হয়েছে যার কারণে এখানে ৪০ হেক্টর জমিতে গমের আবাদ হয়েছে।

বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক হামিদুর রহমান বলেন, ইঁদুর দমনের যথেষ্ট উপায় এবং কলা-কৌশল আমাদের জানা রয়েছে। সেই সাথে ইঁদুর মারার কিছু পরিবেশ বান্ধব উপকরণ খুব সহজেই পাঠাতে পারবো।

ইঁদুরের হাত থেকে রবি ফসল বাঁচাতে কৃষককে পরামর্শ দিচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।