চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভোটেই নির্ধারণ হবে কাভানোর ভাগ্য

আমেরিকার সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনীত প্রার্থী ব্রেট কাভানোর নিয়োগে শেষ পর্যন্ত ভোটাভুটিতে সম্মত হয়েছে মার্কিন সিনেট।

কাভানোর বিরুদ্ধে বেশ কয়েকজন নারী যৌন নির্যাতনের অভিযোগ তোলার পর তার মনোনয়ন নিয়ে যুক্তরাষ্ট্রে সমালোচনার ঝড় বইছে। এ বিষয়টি নিয়ে তদন্ত করছে এফবিআই।

এরমধ্যেই সিনেটে ৫১-৪৯ এর স্বল্প ব্যবধানে কাভানোর নিয়োগ নিয়ে চূড়ান্ত ভোট আয়োজনের প্রস্তাবটি পাস হয়।

বিচারপতি পদে ব্রেট কাভানোর মনোনয়নের পর থেকে ওয়াশিংটন চলছে আন্দোলন। সেই আন্দোলেনের এক পর্যায়ে পুলিশ ৩ শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করে

মার্কিন সুপ্রিম কোর্টের ৯ সদস্যের বিচারপতি প্যানেলে কাভানো স্থান পাবেন কিনা সেটা নির্ধারণে ভোট হবে আগামী শনিবার।

কাভানোর নিয়োগ চূড়ান্ত হলে সুপ্রিম কোর্টে কনজারভেটিভদের সংখ্যাগরিষ্ঠতা তৈরি হবে। যদিও তাদের প্রতিপক্ষ রিপাবলিকান দলের দুই সিনেটর সুসান কলিন্স এবং জো মানচিন কাভানোকে সমর্থন করার ইঙ্গিত দিয়েছেন।

সম্প্রতি একজন অধ্যাপক ক্রিস্টিনা ব্লেসি ফোর্ড অভিযোগ করেন, ১৯৮২ সালে তিনি যখন হাইস্কুলে পড়েন, এক পার্টিতে কাভানা মাতাল অবস্থায় তাকে যৌন হয়রানি করেন।

এই অভিযোগের ব্যাপারে ব্লেসি ফোর্ড এবং কাভানো মার্কিন সিনেটের বিচার বিষয়ক কমিটির সামনে প্রকাশ্যে সাক্ষ্য দিয়েছেন।

ব্লেসি ফোর্ড তার সাক্ষ্যে বলেন, যৌন হয়রানির এই ঘটনা তার জীবনের সবকিছু পাল্টে দেয়। এই কারণে তিনি সবসময় ভীত আর লজ্জিত থাকতেন।

তবে অভিযোগ অস্বীকার করে বিচার বিষয়ক কমিটিতে দেয়া সাক্ষ্যে ব্রেট কাভানো বলেন, রাজনৈতিক কারণে নিজের এবং তার পরিবারের সুনাম ধ্বংস করতে এমন মিথ্যা অভিযোগ আনা হয়েছে।