চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভারত সফরে বাইডেনের শীর্ষ উপদেষ্টা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ উপদেষ্টা দলীপ সিং দু’দিনের ভারতে সফরে আসছেন বুধবার।

এনডিটিভি জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্র দেশগুলো রাশিয়ার উপর নানা নিষেধাজ্ঞা প্রয়োগ করলেও ভারত এখনো এক্ষেত্রে তার কৌশলগত অবস্থান বজায় রেখেছে। ওই নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনার জন্য মূলত সিং এর এই সফর।

গতকাল মঙ্গলবার হোয়াইট হাউজ জানায়, আন্তর্জাতিক অর্থনীতি বিষয়ক উপজাতীয় নিরাপত্তা উপদেষ্টা একজন ভারতীয় আমেরিকান দলীপ সিং ৩০ ও ৩১ মার্চ নয়াদিল্লিতে থাকবেন।

হোয়াইট হাউজের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র এমিলি হর্ন বলেছেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার অযৌক্তিক যুদ্ধের পরিণতি এবং বিশ্ব অর্থনীতিতে এর প্রভাব কমানোর বিষয়ে সিং প্রতিপক্ষদের সাথে আলোচনা করবেন।

হর্ন আরও বলেন, বাইডেন প্রশাসনের শীর্ষ এই কর্মকর্তা তার প্রশাসনের অগ্রাধিকার নিয়েও আলোচনা হবে। যার মধ্যে ‘বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড’ এবং একটি ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্কের উন্নয়নের বিষয়ও থাকবে।

নয়াদিল্লিতে সিং ভারতের সাথে মার্কিন প্রশাসনের চলমান বিষয়ে পরামর্শ এবং মার্কিন-ভারত অর্থনৈতিক সম্পর্ক এবং কৌশলগত অংশীদারিত্বের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।

অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সমৃদ্ধি এবং একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের উন্নয়নে সহযোগিতা বাঁড়াতে তিনি ভারতীয় কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করবেন বলে জানান হর্ন।

দলীপ সিং (৪৬) কংগ্রেসে নির্বাচিত একজন প্রথম এশীয় আমেরিকান। তিনি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং হার্ভার্ড কেনেডি স্কুল থেকে আন্তর্জাতিক অর্থনীতিতে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর এবং পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের মাস্টার্স করেছেন।

ওবামা প্রশাসনের সময় তিনি আন্তর্জাতিক বিষয়ক ট্রেজারির উপ সহকারী সচিব এবং ওবামা প্রশাসনে আর্থিক বাজারের ট্রেজারির ভারপ্রাপ্ত সহকারী সচিব ছিলেন।