চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভারত জুড়ে বনধ

শ্রম নীতি ও পিএসইউএস’র বেসরকারিকরণ বিলে সরকারের আনা পরিবর্তনের বিরুদ্ধে সারা ভারত জুড়ে ২৪ ঘণ্টা অবরোধ পালন করছে ব্যাংক, কন্সট্রাকসন ফার্ম, কয়লা উত্তোলন কেন্দ্র সহ দেশের প্রধান ১০টি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়েনের প্রায় ১৫ লাখ শ্রমিক। বন্ধ আছে পাবলিক যানবাহন, স্কুল,ব্যাংক এর মতো সেবা প্রতিষ্ঠানগুলো। পশ্চিমবঙ্গ ও কেরেলাতে শ্রমিকদের ডাকা এই অবরোধে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে।

সরকার নিজের পকেট বোঝাই করার উদ্দেশ্যে অনুৎপাদনশীল কোম্পানিগুলো বন্ধ করে দেয়ার ও রাষ্ট্র পরিচালিত কোম্পানিরগুলোর শেয়ার বিক্রি করে দেয়ার যে পরিকল্পনা করেছে তা বাতিল করার দাবি জানিয়ে বুধবার সারা ভারতে চলছে এই অবরোধ। ট্রেড ইউনিয়নগুলো ব্যবসা-বাণিজ্যে বিভিন্ন ধরনের প্রভাব বন্ধ করতে সরকারের প্রস্তাবিত নতুন শ্রম নীতিরও বিরোধিতা করছে এবং সরকারের কাছে শ্রমবাজার সংক্রান্ত নীতিগুলো আরো শিথিল করার দাবি জানাচ্ছে। আর এই অবরোধকে কার্যকর করে তুলতে ভারতের অনেক ব্যাংক আজকে বন্ধ করে রাখা হয়েছে। যানবাহন চলাচলবন্ধ থাকায় জনজীবনে সৃস্টি হয়েছে সীমাহীন দুর্ভোগ। স্কুলে যাওয়ার জন্য অভিভাবক ও ছেলে-মেয়েরা দাঁড়িয়ে আছে রাস্তায়।

পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। অবরোধকারীদের সঙ্গে ক্ষমতাশীল তৃণমুল পার্টির সংঘর্ষ হয়েছে। অবরোধকারীরা বিভিন্ন এলাকায় ট্রেন চলাচলও বন্ধ করে দিয়েছে। ভারতের দক্ষিণের প্রদেশগুলোতে এই অবরোধের ভয়াবহ প্রভাব পড়ছে। হায়দ্রাবাদে তেলেঙ্গানা সরকারের প্রায় সাড়ে ৩ হাজার বাস চলাচল এখন বন্ধ হয়ে আছে। 
ভারতের আর্থিক বছরের প্রথম তিন মাসে প্রত্যাশিত ৭ শতাংশ প্রবৃদ্ধির তুলনায় অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি ছিলো খুবই সামান্য। বিশেষজ্ঞদের মতে লাখ লাখ তরুণ বেকারদের কর্মসংস্থানের সুযোগ তৈরির জন্য শ্রমনীতিসহ কয়েকটি ক্ষেত্রে পরিবর্তন আনার প্রয়োজন আছে। ভারতে আগে যে অবরোধগুলো করা হয়েছিলো তাতে সরকারের প্রায় কোটি কোটি টাকার ক্ষতি হয়েছিলো।