চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতে স্বর্ণের খনি আবিষ্কার, মজুদ নিয়ে দ্বিমত

ভারতের উত্তরপ্রদেশের সোনভদ্র জেলায় স্বর্ণের খনি পাওয়া গেছে বলে দাবি করেছেন ওই জেলার খনন বিভাগ।  নতুন ওই খনিতে তিন হাজার টন স্বর্ণ মজুদ আছে বলে দাবি করেছেন খনন বিভাগ।

তবে শনিবার জেলার খনন বিভাগের স্বর্ণ পাওয়ার ওই দাবিকে উড়িয়ে দিয়েছেন দেশটির জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (জিএসআই)।

শনিবার সন্ধ্যায় কলকাতায় জিএসআইয়ের মহাপরিচালক এম শ্রীধর বলেন, ‘জিএসআইয়ের কোনও ব্যক্তি এই জাতীয় কোনও তথ্য দেননি। জিএসআই সোনভদ্রতে এমন কোনও বিশাল স্বর্ণভাণ্ডারের অনুমান করেনি।’

শ্রীধর বলেন, স্বর্ণের অনুসন্ধানের রিপোর্ট সন্তোষজনক নয় এবং এমন কোনও ফলাফল মেলেনি যা থেকে বিরাট স্বর্ণভাণ্ডারের কোনও অনুমান করা যায়।

তিনি বলেন, ‘আমরা পর্যবেক্ষণ করার পরে আমরা আকরিকের উৎস সম্পর্কে আমাদের রাজ্য ইউনিটগুলির সঙ্গে আলোচনা করি।  আমরা ১৯৯৮-৯৯ ও ১৯৯৯-২০০০-এ এই অঞ্চলে কাজ করেছি। তথ্য ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের রিপোর্ট উত্তরপ্রদেশের ডিজিএমের কাছে পৌঁছেও দেওয়া হয়েছে।’

জেলার খনন বিভাগের প্রধান কে কে রায় শুক্রবার জানিয়েছেন, এই জেলার সোনপাহাড়ি ও হারদি এলাকায় প্রায় তিন হাজার টন স্বর্ণের উৎস শনাক্ত করা হয়েছে।

তিনি জানান, সোনপাহাড়িতে ভূগর্ভস্থ প্রায় ২,৯৪৩.২৬ টন এবং হারদি ব্লকে প্রায় ৬৪৬.১৬ কেজি স্বর্ণ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

জিএসআইয়ের মহাপরিচালক এম শ্রীধর এই দাবিকে উড়িয়ে দিয়ে বলেন, সোনপাহাড়ির সাব-ব্লক এইচ-এ ১৭০ মিটার দীর্ঘ এলাকায় ৫২,৮০৬.২৫ টনের আকরিকের মধ্যে মাত্র ৩.০৩ গ্রাম স্বর্ণের  সন্ধান পাওয়া যায়।

তিনি আরও বলেন, ওই হিসেব অনুযায়ী খনিজ ক্ষেত্রটি স্বর্ণের পরিমাণ ১৬০ কিলোগ্রাম, কিন্তু ৩ হাজার ৩৫০ টন নয়।