চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্রেক্সিট: মতের অমিলে চার মন্ত্রীর পদত্যাগ

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ (ব্রেক্সিট) বিষয়ে চূড়ান্ত খসড়া চুক্তিতে নিজের বিবেক সমর্থন দিচ্ছে না জানিয়ে পদত্যাগ করেছেন ব্রেক্সিট বিষয়কমন্ত্রী ডমিনিক রাব।

ব্রেক্সিট চুক্তির খসড়া কেবিনেট বৈঠকে অনুমোদিত হলে ব্রেক্সিট সেক্রেটারি ডমিনিক রাব ‘বিবেকের অনুশোচনায়’ পদত্যাগ করেছেন বলে বিবিসির এক খবরে বলা হয়েছে।

ইইউ’র সঙ্গে ব্রেক্সিট চুক্তির খসড়া অনুমোদন পেলেও বেশ কয়েকজন সিনিয়রমন্ত্রী খসড়ার বিপক্ষে মত প্রকাশ করেন।

এর জেরেই ডমিনিক রাবের পথ অনুসরণ করে একে একে পদত্যাগ করেন পেনশনবিষয়ক মন্ত্রী এস্টার ম্যাকভি, জুনিয়র নর্দার্ন আয়ারল্যান্ডের মন্ত্রী শাইলেশ ভারা, জুনিয়র ব্রেক্সিট মন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান এবং পার্লামেন্টারি সেক্রেটারি অ্যানি ম্যারি ট্রিভেলিয়ান ও রনিল জয়াবর্দেনা।

মূলত ইইউর সঙ্গে যুক্ত থাকার পক্ষে ভোট দেয়া উত্তর আয়ারল্যান্ডের বাণিজ্যিক এবং প্রশাসনিক ব্যবস্থাপনার ছাড় নিয়ে পদত্যাগের ঘটনাটি ঘটেছে।

এমনকি রক্ষণশীলদের পিছিয়ে পড়া একটি অংশও টেরেসা মে’র বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের বিবষয়টি আলোচনা করেছে।

এর আগে বুধবার প্রধানমন্ত্রী টেরেসা মে জানান, পাঁচ ঘণ্টার দীর্ঘ এক বৈঠকের পর ব্রেক্সিট বিষয়ে চূড়ান্ত খসড়া চুক্তিতে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ব্রিটিশ জনগণ ব্রেক্সিট কার্যকর চায় বলেও মন্তব্য করেন থেরেসা মে।

তবে এই খসড়া চুক্তিতে ইইউয়ের সদস্য দেশগুলোর অনুমোদনের জন্য ২৮ নভেম্বর বিশেষ সম্মেলন আয়োজনের কথা রয়েছে। সেখানে অনুমোদন পেলে চুক্তিতে স্বাক্ষর করবে উভয় পক্ষ।