চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিসিবি নির্বাচন আজ

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পরিষদের নির্বাচন বুধবার। প্রার্থীদের বড় বড় ব্যানারে ভরে গেছে বিসিবি কার্যালয় প্রাঙ্গণ। একাডেমি ভবনের সামনে বানানো হয়েছে অস্থায়ী ছাউনি। নির্বাচনী আমেজ টের পাওয়া যাচ্ছে পুরোপুরি।

বিসিবির পরিচালনা পর্ষদে থাকবেন ২৫ পরিচালক। যাদের ২৩ জন আসবেন তিনটি ক্যাটাগরি থেকে। বাকি দুজন বোর্ডে আসবেন জাতীয় ক্রীড়া পরিষদের মনোনয়নে। তারা হলেন- আহমেদ সাজ্জাদুল আলম ববি ও জালাল ইউনুস।

২৩ পরিচালকের সাত জনের কোনো প্রতিদ্বন্দ্বী নেই। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে বিসিবি পরিচালনা পর্ষদে যারা আসতে চলেছেন তারা হলেন- আ জ ম নাছির উদ্দীন ও আকরাম খান (চট্টগ্রাম বিভাগ), কাজী ইনাম আহমেদ ও শেখ সোহেল (খুলনা বিভাগ), শফিউল আলম চৌধুরী নাদেল (সিলেট বিভাগ), এডভোকেট আনোয়ারুল ইসলাম (রংপুর বিভাগ) ও আলমগীর খান আলো (বরিশাল বিভাগ)।

১৬ পরিচালক পদে লড়বেন ৩১ জন। শেষ মুহূর্তে নির্বাচন থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন শওকত আজিজ রাসেল। নাজমুল হাসান পাপনের নেতৃত্বে থাকা গত দুবারের কমিটিতে পরিচালক ছিলেন তিনি।

মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ পেরিয়ে যাওয়ার পর ব্যক্তিগত কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন খালিদ হোসেন। যদিও প্রার্থীতা প্রত্যাহারের সুযোগ নেই বলে জানিয়েছেন প্রিজাইডিং অফিসার এসএম কবিরুল হাসান।

‘তারটা ব্যালটে চলে আসবে, কারণ উনি প্রত্যাহারের যে সময়সীমা ছিল তার পরে প্রত্যাহার করেছেন। যে কারণে তা ব্যালটে চলে আসবে। নির্বাচনে আসবে কি আসবে না এটা একান্ত তার ব্যক্তিগত ব্যাপার।’

বিসিবি পরিচালক হতে পুরনোদের সঙ্গে এবার নির্বাচনী লড়াইয়ে আছেন কয়েকজন নতুন মুখও। কয়েকটি পদে জমজমাট লড়াইয়ে আভাস পাওয়া যাচ্ছে।

১ নম্বর ক্যাটাগরিতে ১০টি পদের জন্য লড়বেন ১৫ জন। ঢাকা বিভাগের দুটি পদের জন্য লড়াই হবে তিনজনের। তারা হলেন- তানভীর আহমেদ ‍টিটু, নাঈমুর রহমান দুর্জয়, সৈয়দ আশফাকুল ইসলাম টিটু। এই বিভাগ থেকেই প্রার্থী হয়েছিলেন খালিদ হোসেন।

রাজশাহী বিভাগে একটি পদের জন্য লড়বেন জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। প্রথমবার তিনি পরিচালক পদে নির্বাচন করছেন। তার প্রতিদ্বন্দ্বী সাইফুল আলম স্বপন চৌধুরী। যিনি গত মেয়াদে পরিচালক ছিলেন।

ঢাকার ক্লাব প্রতিনিধিদের মধ্যে ১২টি পদের জন্য লড়বেন ১৭জন। তারা- গত দুবারের বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন (আবাহনী লি.), গাজী গোলাম মুর্তজা (গাজী গ্রুপ ক্রিকেটার্স), নজিব আহমেদ (শেখ জামাল ধানমন্ডি), মাহবুব উল আনাম (মোহামেডান), মাসুদুজ্জামান (মোহামেডান), ওবেদ রশীদ নিজাম (শাইনপুকুর ক্রিকেট ক্লাব), সাইফুল ইসলাম ভূঁইয়া (ওল্ড ডিওএইচএস), সালাহ্উদ্দিন চৌধুরী (কাকরাইল বয়েজ ক্লাব), ইসমাইল হায়দার মল্লিক (শেখ জামাল ক্রিকেটার্স), মো. এনায়েত হোসেন সিরাজ (আজাদ স্পোর্টিং ক্লাব), ফাহিম সিনহা (সূর্যতরুণ ক্লাব), ইফতেখার রহমান (ফেয়ার ফাইটার্স), মনজুর কাদের (ঢাকা এসেটস), মোহাম্মদ আব্দুর রহমান (মিরপুর বয়েজ ক্লাব), মোহাম্মদ রফিকুল ইসলাম (গাজী টায়ার্স ক্রিকেট একাডেমি) ও মনজুর কাদের (আসিফ শিফা ক্রিকেট একাডেমি)।

তীব্র লড়াই হতে চলেছে তিন নম্বর ক্যাটাগরিতে। যেখানে রয়েছে একটি পদ। বড় চমক দেখিয়ে প্রার্থী হয়েছেন বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের সাবেক ন্যাশনাল ম্যানেজার ও বিকেএসপির কোচ ও বর্তমানে প্রতিষ্ঠানটির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান থেকে নির্বাচন করবেন তিনি। তার প্রতিদ্বন্দ্বী জাতীয় দলের সাবেক অধিনায়ক, গেল মেয়াদের বিসিবি পরিচালক ও গেম ডেভেলপমেন্ট বিভাগের চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন।

বুধবার বিসিবির বোর্ড রুমে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ। রাতে ভোট গণনা শেষে রাতেই প্রাথমিক ফল জানিয়ে দেয়া হবে। পরদিন চূড়ান্ত ফল ঘোষণা করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

মিরপুরে প্রিজাইডিং অফিসার কবিরুল হাসান নির্বাচনের প্রস্তুতি নিয়ে সাংবাদিকদের বলেন, ‘আমি এসেছি প্রস্তুতিটা দেখার জন্য, ব্যালট প্রস্তুত হল কিনা। আপনারা জানেন ই-ভোট ও পোস্টাল ব্যালট আমরা ইতোমধ্যে পাঠিয়ে দিয়েছি। এটা আমরা আগামীকাল ৫টার মধ্যে চেক করবো। সে হিসেবে সকল প্রস্তুতিই সম্পন্ন।’

‘পোস্টাল ব্যালট, ই-ভোট আমরা আগামীকাল ৫টায় ওপেন করবো, এখনো করিনি। আমাদের ভোট প্রক্রিয়া যখন সম্পন্ন হবে, তখন এগুলো ওপেন করবো। ফলাফল বেসরকারিভাবে আগামীকালই এটা ঘোষণা করা হবে, আর সরকারিভাবে তার পরেরদিন পাবেন আপনারা।’

বিসিবি নির্বাচনে মোট ভোটার ১৭৩ জন, কিন্তু ভোট দেয়ার সুযোগ পাবেন ১২৭ জন। বিভিন্ন জেলা ও বিভাগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে যাওয়াতে ওখানকার কাউন্সিলদের ভোট নেয়া হবে না। ১২৭ কাউন্সিলের মধ্যে ৭০ জন স্ব-শরীরে এসে ভোট দেবেন। বাকিরা ই-ভোট ও পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেবেন। প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্বে থাকবেন ইন্সটিটিউট অব চার্টার্ড একাউন্টেন্ট অব বাংলাদেশের সাবেক প্রেসিডেন্ট এম ফরহাদ হোসেন।