চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিবাহিত নারীকে জোরপূর্বক বিদেশ পাঠানোর চেষ্টা

চাঁদপুরে জোর করে বিবাহিত এক নারীকে পরিবারের পক্ষ থেকে দেশের বাইরে পাঠানোর চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। প্রেমের সম্পর্ক থেকে এর আগে গোপনে বিয়ের পিঁড়িতে বসায় পরিবার এই বিয়ে মেনে নেয়নি। এখন ওই নারী ও তার স্বামীর মতামত ছাড়াই জোর করে তাকে এক যুক্তরাজ্য প্রবাসীর সঙ্গে বিয়ে দিয়ে দেশের বাইরে পাঠানোর চেষ্টা চলছে।

জানা গেছে, বর্তমান স্বামীর বিরুদ্ধে দেয়া হয়েছে অপহরণ, ধর্ষণ ও ছিনতাই মামলা। সম্প্রতি ওই নারীর স্বামী মুহাম্মদ তাসবির সিদ্দিক ব্রিটিশ ইমিগ্রেশন এবং লন্ডনের বাংলাদেশ হাইকমিশনকে বিষয়টি লিখিতভাবে জানিয়েছেন।

ব্রিটিশ ইমিগ্রেশন এবং লন্ডনের বাংলাদেশ হাইকমিশনকে লেখা এক চিঠিতে তিনি বলেছেন, সম্পর্ক মেনে না নেয়ায় পরিবারের মতামত না নিয়েইে আমরা গোপনে বিয়ে করেছিলাম এবং একসঙ্গে থাকতাম। একদিন মেয়ের পরিবার আমাদের সঙ্গে যোগাযোগ করে এবং আমাদের বিয়ে মেনে নেবে বলে আমাদেরকে আশ্বস্ত করে। কিন্তু আমার স্ত্রী পরিবারের কাছে ফিরে গেলে তারা তাকে আটকে ফেলে এবং আমার সাথে কোনো যোগাযোগ করতে দেয়া হয় না।

তিনি আরও বলেন, আমার বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হয়েছে এবং আমার স্ত্রীকে অন্যত্র বিয়ে দিয়ে দেশের বাইরে পাঠানোর চেষ্টা চলছে। আমার স্ত্রীর ভাই আয়ারল্যাণ্ডে থাকেন, সেখানে নিয়ে যেতে চাইলে আমি কাগজ-পত্রসহ সংশ্লিষ্ট অ্যাম্বাসিকে জানেই। তারা ব্যবস্থা নিয়ে আমার স্ত্রীকে আয়ারল্যাণ্ডে নিয়ে যাওয়ার প্রক্রিয়া আটকে দেয়। এখন তাকে অন্যের সঙ্গে বিয়ে দিয়ে যুক্তরাজ্যে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে।

ওই চিঠির সংযুক্তিতে তিনি কোর্ট ম্যারিজের দলিল, কাবিন নামা, জাতীয় পরিচয়পত্রসহ সব দলিলের কপি সংযুক্ত করে দেন।

বিষয়টি জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য এনামুল হক চৌধুরীর নজরে আনলে তিনি বলেন, এ ধরনের ঘটনা অনেক ক্ষেত্রে মিথ্যা ও সাজানো হয়ে থাকে। অনেক সময় নারীদের পরিবারকে আক্রমণ করতেও ঘটে থাকে। তবে মানব কল্যাণের বিরুদ্ধে যা কিছু ঘটবে আমরা তার প্রতিবাদ জানাবো ও নিন্দা করবো। প্রাপ্ত বয়স্ক নর-নারীর স্বাধীনভাবে বিয়ে করবার অধিকার রয়েছে, এতে বাঁধা দেয়া হলে তা স্পষ্টভাবে মানবাধিকারের লঙ্ঘন।

তিনি আরও বলেন, মানুষকে সব ধরনের সংকীর্ণতার উর্ধ্বে উঠে এসে মানবিক মানুষ হয়ে উঠতে হবে।তবেই সম্পর্কগুলো তাদের নিজস্ব স্বাভাবিক গতিতে চলবে এবং পরস্পরের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা বৃদ্ধি পাবে।