চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিএনপিকে আগুন সন্ত্রাস ও গুপ্ত হত্যা বন্ধের অনুরোধ অর্থমন্ত্রীর

অর্থমন্ত্রীর বাজেটেত্তোর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেছেন, যে রাজনৈতিক দলের মুখ থেকে বাজেটকে প্রতিক্রিয়াশীল বলা হয়েছে তারা ক্ষমতায় থেকে কোন ভূমিকা রাখতে পারেনি। তিনি বাজেটের পূর্নাঙ্গ বাস্তবায়নে আগুন সন্ত্রাস ও গুপ্ত হত্যা বন্ধের জন্য বিএনপিকে অনুরোধ জানান।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রীর সূচনা বক্তব্যের পর প্রশ্নোত্তর পর্বে অর্থমন্ত্রী ছাড়াও অংশ নেন বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এবং তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

সরকারের দ্বিতীয় মেয়াদের সবচেয়ে বড় আকারের বাজেট বাস্তবায়ন অনেকটাই নির্ভর করবে ব্যক্তি খাতে বিনিয়োগের ওপর। আর বিনিয়োগ কম হতে পারে কেবল রাজনৈতিক স্থিতিশীলতা না থাকলে।

বাণিজ্যমন্ত্রী বলেন, আওয়ামী লীগের কোন অর্জন বিএনপি’র সহ্য হয় না। তোফায়েল আহমেদ বলেন,  বিএনপির যিনি বা যে নেত্রী বাজেট নিয়ে এমন মন্তব্য করেছেন, তিনি হয়ত বাজেট বক্তৃতা শোনেননি অথবা পড়েননি। অনেকেই বলেন, বাজেট উচ্চাভিলাষী। বাস্তব কথা হচ্ছে উচ্চাভিলাষী না হলে ওপরে ওঠা যায় না। যেমন, বঙ্গবন্ধু দেশ স্বাধীনের স্বপ্ন দেখেছিলেন বলেই বাংলাদেশ পেয়েছি। তখন অনেকেই বঙ্গবন্ধুর স্বপ্নকে উচ্চাভিলাষী বলে মন্তব্য করেছিলেন।

জাতীয় সংসদে বাজেট পেশের পর বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি বাজেটকে প্রতিক্রিয়াশীল বলে আখ্যা দেয়াকে মোটেই ভালভাবে নেননি অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘এবারের বাজেটটা প্রতিক্রিয়াশীল। কারণ বাংলাদেশ একেবারেই প্রগতিশীল দেশ। দেশের ডান দিকে (ডানপন্থী) কেউ নেই। বিএনপির অস্তিত্বে এখন কেউই সন্তুষ্ট নয়। এটা কোনও দলই নয়।’

কৃষিমন্ত্রী বলেন খাদ্য উৎপাদনে স্থিতিশীলতা অর্জনের মাধ্যমে স্বনির্ভর হয়েছে দেশ। আর তাই বিএনপির ভাষায় যে প্রতিক্রিয়াশীল বলা হয়েছে তা আসলে অগ্রমুখী প্রতিক্রিয়া।

রাজনৈতিক দল কিংবা কোন গবেষণা সংস্থা বাজেটকে যে যেভাবেই সংজ্ঞায়িত করুক না কেন নিজেদের সক্ষমতা দিয়ে বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ মোকাবেলা করবে এই অঙ্গীকার সরকারের মন্ত্রীদের।