চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও মুক্তিযুদ্ধের অজানা কথা 

‘বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও মুক্তিযুদ্ধের অজানা কথা’ বইটি উৎসর্গ করা হয়েছে অধ্যাপক ডা জিয়াউদ্দিন আহমেদের বাবা যিনি মুক্তিযুদ্ধে সিলেট মেডিকেল কলেজে শৈল্য চিকিৎসক হিসেবে কর্মরত অবস্থায় নির্মমভাবে পাকবাহিনীর হাতে হত্যার শিকার হয়েছিলেন। তিনি একজন শহীদ শৈল্য চিকিৎসক।

তাকে একটু পরিচয় করিয়ে দেয়া প্রয়োজন, খাকি পোশাকের সামরিক জান্তা আইয়ুব খাঁর আমলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. শামসুজ্জোহাকে হত্যা করা হয়। গোয়েন্দা বিভাগের লোকেরা তৎপর হয়ে উঠে লাশ গুম করে ফেলার জন্য। প্রফেসর ডা শামসুদ্দীন আহমদের বলিষ্ঠ পদক্ষেপে খাকি সামরিক জান্তারা ঠান্ডা মাথায় খুন করেছে, তার রিপোর্টে প্রকাশ করে জনগণের কাছে পরিচিত করিয়ে দিতে তিনি সমর্থ হন। বইটি উৎসর্গ করা যথার্থ সঙ্গত কারণ, নতুন প্রজন্মের কাছে তাঁর ইতিহাস তুলে ধরা একান্ত প্রয়োজন।

বাঙলা, বাঙালী ও বাংলাদেশের স্বাধীনতা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একই সূত্রে গাঁথা। মহান জাতির পিতার ঐতিহাসিক ভাষণ মূল্যায়ন পৃথিবীর যে কোন রাষ্ট্র নায়কের ভাষণের উর্দ্ধে। তিনি শুধু বাংলা, বাঙালী, অবাঙালী সর্বশেষ অসাম্প্রদায়িক দেশ হিসেবে বিশ্বে পরিচিতি করতে চেয়েছিলেন। কোন একটি গোষ্ঠী বা সম্প্রদায়ের জন্য বাংলাদেশ স্বাধীন হয়নি। ফলে, তার অকাল শহীদ হওয়ার পর খাকি পোষাকধারী “বন্দুকের নলই ক্ষমতার উৎস” ও “আই উইল মেইক বাংলাদেশ পলিটিক্স ইন ডিফিকাল্ট” অথবা আরেক প্রথম শ্রেণীর ধূর্ত নরসুন্দর শৃগাল এই দুই খাকি পোষাকধারী লোক বাংলাদেশের সংবিধানে লংঘন করে কিছুটা পরিবর্তন করে বাংলাদেশ বিরোধী ও দ্বি-জাতিতত্ব  লোকদের, পাকিস্তানিমার্কা লোকদের গদীতে বসাতে কার্পণ্য করেনি।

শুধু তাই নয় মৌলবাদ ও ধর্মান্ধতা ওদের সমাজে পূর্নবাসন করেন। যার ফলে জঙ্গিবাদের সৃষ্টি, বঙ্গবন্ধুর কর্মময় বিশাল জীবনের ছোট একটি বইয়ে তার কর্মময় জীবন উপস্থাপনা করা বড়ই কঠিন ব্যাপার। কারণ কোনটি বাদদিয়ে কোনটি আলোচনার প্রধান্য পাবে, বলা মুশকিল। বহুলোক বা সাংবাদিক আছেন, তাদের বয়স হয়েছে, অথচ কিংবদন্তীর মত বহু কথা তাদের আলোচনার মাধ্যমে বেড়িয়ে আসছে তা বলা মুশকিল।

কিন্তু বার্ধ্যকতার জন্য অনেকের কাছ থেকে সেই ইতিহাস জানা থেকে আমরা বঞ্চিত হচ্ছি। যেমন অবজারভারের সাংবাদিক তিনি আগরতলা মামলার সংবাদ প্রচার করার জন্য প্রতিদিন সামরিক মিলিটারী কোর্টে যেতেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে বলেন হুজুর (মাওলানা ভাসানী) কে বল, যেন রাজপথে ডাক দেয় এবং এই আগরতলা ষড়যন্ত্র মামলা যেন বানঞ্চাল হয়ে যায়।

জনাব আবদুর রহমান তিনি মাওলানা ভাসানীর সাথে দেখা করেন, এবং সব কথা খুলে বলেন, আগরতলা ষড়যন্ত্র মামলা চলাকালীন বায়তুল মোকারমে ১৪৪ ধারা ভঙ্গকরে নামাজ আদায় করার জন্য মাওলানা ভাসানীকে পুলিশের বাঁধা এবং অপমানিত হতে হয়। পরবর্তিতে পল্টনে ভাসানী কর্তৃক ডাক দেয়া সভায় গর্জে উঠে শ্লোগান “জেলের তালা ভাঙবো শেখ মুজিবকে আনবো।”

এ জাতীয় বহু সাংবাদিক আছেন, বয়সের কারণে তাদের ইতিহাস বিলুপ্তির পথে। নতুন প্রজন্ম তারা এ বই অন্য বই থেকে আনে, জীবনে কোনদিন তারা বঙ্গবন্ধুকে দেখেনি,অথচও বিরাট গ্রন্থ রচনা করে বাজারে বেশ উচ্চ দামে বিক্রি হচ্ছে।

এই বইটিও অনেকটা ধার করা লেখকদের মত। যারা আজও জীবিত আছেন, বঙ্গবন্ধুর একান্ত আপনজন হিসেবে দেখেছেন, তাদের মুখ থেকে উচ্চারিত হোক অলেখ্য জীবনকাহিনী, যা নতুন প্রজন্মের কাছে ইতিহাস হয়ে রইবে।

এই বইয়ে যাদের লেখা রয়েছে: তাজউদ্দীন আহমদ, ব্যারিস্টার আমীর উল ইসলাম, সিরাজ উদ্দিন আহমেদ, ড. হাসিবুল আলম প্রধান, সৈয়দ মাহবুবুর রশিদ, আবুল খায়ের, সোহরাব হাসান, এ কে এম শাহনাওয়াজ, মুহাম্মদ শফিকুর রহমান, এম এ হান্নান, মে.জে. জিয়াউর রহমান, হুসেইন মুহম্মদ এরশাদ, তোফায়েল আহমেদ, আবুল হাসান চৌধুরী, ড. আবু সাইয়িদ, মোহাম্মদ শাহজাহান, ফকীর আবদুর রাজ্জাক, ড. গাজী সালেহ উদ্দিন, ড. হারুন অর রশিদ, মো. মইনুল ইসলাম, মাহমুদুল বাশার, অজয় দাশগুপ্ত, গোপাল গাঙ্গুলী, জামাল উদ্দিন, মমতাজ উদ্দিন পাটোয়ারী, ডা. জিয়াউদ্দিন আহমেদ, দেবেশ চন্দ্র সান্যাল, অধ্যাপক ডা. মো. জোবায়ের, ডা. এম সুলতান উল আলম, ড. এম এ শাহ নওয়াজ আলী, মাহজাবিন খালেদ এম.পি, ডা. এস এ মালেক, নুরুর রহমান সেলিম, মুহাম্মদ জাফর ইকবাল।

এছাড়াও মেজর জেনারেল এটিএম আব্দুল ওয়াহাব (অব) অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী, এম.শাহ আলম, কামরুজ্জামান ননী, শিবলী নোমান, ড. কাজী খলীকুজ্জামান আহমদ, হিলাল ফয়েজী, মুহাম্মদ শফিকুর রহমান, শামসুদ্দিন পেয়ারা, সরদার সিরাজুল ইসলাম, মেজর (অব) সুধীর সাহা, শাহরিয়ার কবির, নাসির উদ্দিন সিকদার,  আবদুল গাফ্ফার চৌধুরী, প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী, অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, আবেদ খান, সুজাত মনসুর, মোজাম্মেল খান, মাসুদা ভাট্টি, তপন কুমার দে, রাখাল চন্দ্র মিত্র, ডা. জিয়াউদ্দীন আহমেদ, ওয়াহিদ নবী, নিতাই চন্দ্র রায় প্রমুখ।

প্রচ্ছদে বইয়ের বক্তব্যের সাথে তার কোন সামঞ্জস্য নেই।

বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও মুক্তিযুদ্ধের অজানা কথা                                      
সম্পাদনায়: অধ্যাপক ডাঃ মোহাম্মদ জোবায়ের

শ্রী তপন কুমার দে
প্রকাশক: জাতীয় সাহিত্য প্রকাশ
মূল্য: ৫০০ টাকা                                                                                                

 সৌজন্যে: বইনিউজ