চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাংলাদেশকে সন্ত্রাসবাদ মোকাবেলায় সহায়তা দিবে অস্ট্রেলিয়া: পল ফোলি

দুই দিনের সফরে বাংলাদেশে আসা অস্ট্রেলিয়ার সন্ত্রাসবাদ-বিরোধী রাষ্ট্রদূত পল ফোলি বলেছেন সন্ত্রাসবাদ এবং উগ্র চরমপন্থা এখন সব দেশের জন্য একটি চ্যালেঞ্জ। অস্ট্রেলিয়া, দীর্ঘদিনের উন্নয়ন এবং নিরাপত্তা সহযোগি হিসেবে বাংলাদেশকে এবং তার নাগরিকদেরকে এই হুমকি মোকাবেলায় সহায়তা দিয়ে যাবে।

এর আগে বাংলাদেশে সফরে আসা পল ফোলিকে স্বাগত জানায় বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাই কমিশনার জুলিয়া নিবলেট। তিনি ২১ মার্চ পর্যন্ত বাংলাদেশ সফর করবেন।

সন্ত্রাসবাদ মোকাবেলায় এবং প্রতিরোধে কার্যকরী পন্থা খুঁজে বের করতে বাংলাদেশ সরকারের আইন-শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জননিরাপত্তা বিভাগের কর্মকর্তাদের সাথে আলোচনা করবেন রাষ্ট্রদূত পল ফোলি।

হাই কমিশনার জুলিয়া নিবলেট বলেন, অস্ট্রেলিয়া-বাংলাদেশের নিরাপত্তা সহযোগিতার মাধ্যমে বৈশ্বিক সন্ত্রাসবাদ এবং উগ্র চরমপন্থা মোকাবেলায় পল ফোলির এই সফর গরুত্বপূর্ণ।

রাষ্ট্রদূত ফোলি ক্রাইস্টচার্চ নিউজিল্যান্ডে নিহত বাংলাদেশিদের প্রতি এবং সকল বাংলাদেশি যারা এই ঘটনায় আক্রান্ত হয়েছেন তাদের প্রতি গভীর সমবেদনা জানান।

রাষ্ট্রদূত ফোলি বলেন, অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন এই হামলার কঠোর নিন্দা জানিয়ে বলেছেন, অস্ট্রেলিয়া সারা বিশ্বের মুসলিমদের সাথে এই শোক ভাগ করে নিয়েছে এবং কখনোই উগ্র চরমপন্থা মতবাদ সহ্য করবে না।

সন্ত্রাসবাদ-বিরোধী রাষ্ট্রদূত হিসেবে জনাব ফোলি অস্ট্রেলিয়ার সন্ত্রাসবাদ-বিরোধী এবং চরমপন্থা-বিরোধী আন্তর্জাতিক কার্যক্রমে নেতৃত্ব দেন।