চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠালো অস্ট্রেলিয়া

টি-টুয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে জয়হীন বাংলাদেশ নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে। দুবাইয়ে টস জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। আগে ব্যাট করবে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

এক ম্যাচ পর একাদশে ফিরেছেন মোস্তাফিজুর রহমান। বাদ পড়েছেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। মূলপর্ব থেকে অন্তত একটি জয় নিয়ে টিম টাইগার্স দেশে ফিরতে পারে কিনা কিনা; সেটিই দেখার।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, নাঈম শেখ, শামীম হোসেন, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ।

আগস্টে মিরপুরে দ্বিতীয় সারির অস্ট্রেলিয়া দলকে ৪-১এ টি-টুয়েন্টি সিরিজ হারিয়েছিল বাংলাদেশ। সেই প্রেক্ষাপটের সঙ্গে এখনকার বাস্তবতার কোনো মিল নেই। অস্ট্রেলিয়া খেলছে দুর্দান্ত ক্রিকেট। উল্টো পথে বাংলাদেশ।

খেলা হচ্ছে ভিন্ন কন্ডিশনে। যেখানে মানিয়ে নিতে পারছে না বাংলাদেশ। যেমনটা মিরপুরে মানিয়ে নিতে পারেনি অস্ট্রেলিয়া। প্রতিপক্ষকে বিপদে ফেলতে নিম্নমানের উইকেট বানিয়ে খেলেছে স্বাগতিকরা। যেখানে রান তোলা ছিল পৃথিবীর সবচেয়ে কঠিনতর কাজগুলোর একটি।

বিশ্বকাপে দেখা যাচ্ছে সত্যিকার শক্তি-সামর্থ্য। হোম কন্ডিশনের সুবিধা ছাড়া নিজেদের ব্যাটিং যে যাচ্ছেতাই, সেটি প্রমাণ করে চলেছে টাইগার দল। হারের বৃত্ত থেকেও বের হওয়া যাচ্ছে না।

অস্ট্রেলিয়া সেমিফাইনালের দৌড়ে ভালোভাবেই টিকে আছে। তিন ম্যাচে তাদের জয় দুটিতে। বাংলাদেশকে হারালে পয়েন্ট টেবিলের দুইয়ে থাকা সাউথ আফ্রিকাকে ছুঁয়ে ফেলবে অ্যারন ফিঞ্চের দল।

প্রোটিয়ারা মঙ্গলবার বাংলাদেশকে হারায় ৬ উইকেটে। ৪ ম্যাচে তাদের জয় তিনটি। চার ম্যাচের চারটিতেই জিতে ‘বি’ গ্রুপ থেকে সেমির দরজায় এক পা দিয়ে রেখেছে ইংল্যান্ড। অপর দল হিসেবে সেমিতে খেলতে লড়াইটা অস্ট্রেলিয়া ও সাউথ আফ্রিকার মাঝে।

শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের সুযোগ কমে এসেছে। বাংলাদেশ তো হারতে হারতে হিসেবের বাইরে চলে গেছে আগেভাগেই। শ্রীলঙ্কা ও উইন্ডিজের সঙ্গে লড়াই করলেও ইংল্যান্ড ও সাউথ আফ্রিকার কাছে পাত্তাই পাননি মাহমুদউল্লাহ-মুশফিকরা।