চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বর্ণবাদের অভিযোগ থেকে মুক্তি মিলল বাউচারের

অবশেষে বর্ণবাদের অভিযোগ থেকে মুক্তি পেলেন সাউথ আফ্রিকা দলের হেড কোচ মার্ক বাউচার। সাবেক উইকেটরক্ষক-ব্যাটারের উপর থেকে সকল অভিযোগ তুলে নিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। মঙ্গলবার আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছে সিএসএ।

বর্ণবাদ ইস্যুতে গত কয়েকমাস ধরেই উত্তাল সাউথ আফ্রিকার ক্রিকেট। ’৯০ দশকের কয়েকটি ঘটনা কেন্দ্র করে প্রোটিয়া জাতীয় দলের বেশকিছু সাবেক খেলোয়াড়ের বিরুদ্ধে পক্ষপাত ও জাতিগত বৈষম্যের অভিযোগ ওঠে গত জুলাইয়ে। কয়েকজন কৃষ্ণাঙ্গ ক্রিকেটার সাক্ষ্য দেন, জাতীয় দলে থাকাকালীন বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন। যাতে জড়িত ছিলেন বর্তমান কোচ বাউচারও।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

অভিযোগ আমলে নিয়ে ডিসেম্বরে শুরু হয় তদন্ত প্রক্রিয়া। প্রোটিয়াদের সাবেক বাঁহাতি স্পিনার পল অ্যাডামস তদন্ত কমিশনকে বলেন, বাউচার দলীয় একটি গানে তার সম্পর্কে বর্ণবাদী শব্দের ব্যবহার করেছেন।

পরে সোশ্যাল জাস্টিস অ্যান্ড নেশন বিল্ডিং (এসজেএন) কমিশনের প্রতিবেদনে বাউচারকে অভিযুক্ত করে সিএসএ। কোচ হিসেবে তিনি বহাল থাকবেন কিনা তা নিয়েও শুরু হয় জল্পনা-কল্পনা। ঘটনায় পরে কাঁদা ছোড়াছুড়িও হয়েছে বেশ।

মঙ্গলবার সেই বিতর্কের ইতি টানার চেষ্টা করেছেন অ্যাডামস। জানিয়েছেন, ব্যক্তিগত শত্রুতা নয়, বরং তদন্তের স্বার্থে সত্যটা তুলে ধরার চেষ্টা করেছেন।

‘বাউচারের সাথে ব্যক্তিগত শত্রুতা নেই, তাকে দোষী প্রমাণ করারও পরিকল্পনা নেই আমার। অথচ ব্যাপারটি এভাবেই তুলে ধরা হচ্ছে।’