চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বরিস জনসন ও টেরেসা মে’র ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনসহ ১৩ মন্ত্রীর উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। তাদের রাশিয়া প্রবেশ নিষিদ্ধ করেছে মস্কো।

শনিবার ১৬ এপ্রিল রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ব্রিটিশ সরকারের নজিরবিহীন বৈরী পদক্ষেপের প্রতিক্রিয়ায় এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

যুক্তরাজ্যের বিরুদ্ধে আরও অভিযোগ করেছে মস্কো। ক্রেমলিনের অভিযোগ, ইউক্রেনে প্রাণঘাতী অস্ত্রের যোগান দিতে ন্যাটোর অন্যান্য সদস্যদের সমন্বয় করছে যুক্তরাজ্য। এছাড়া যুক্তরাজ্য রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক নিষেধাজ্ঞা আরোপের জন্য তার পশ্চিমা মিত্র এবং অন্যান্য দেশগুলোকে প্ররোচিত করছে। মস্কো বলেছে, লন্ডনের এই ধরনের পদক্ষেপ অগ্রহণযোগ্য।

উল্লেখ্য যে, গত সপ্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকে যোগ দিতে কিয়েভ সফর করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

যাদের উপর নিষেধাজ্ঞা আরোপ
প্রধানমন্ত্রী বরিস জনসন, পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস, প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস, উপ প্রধানমন্ত্রী, লর্ড চ্যান্সেলর এবং সেক্রেটারি অব স্টেট ফর জাস্টিস ডমিনিক রাব, পরিবহনমন্ত্রী গ্রান্ট শ্যাপস, স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল, চ্যান্সেলর ঋষি শৌনক, উদ্যোক্তা, জ্বালানি ও শিল্প কৌশলমন্ত্রী কোয়াসি কোয়ার্টেং, ডিজিটালাইজেশন, কালচার, মিডিয়া এবং স্পোটর্স মন্ত্রী নাডিন ডরিস, সশস্ত্র বাহিনী বিষয়ক মন্ত্রী জেমস হ্যাপি, স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টুর্জেন, ইংল্যান্ড অ‌্যান্ড ওয়েলসের অ্যাটর্নি জেনারেল সুয়েলা ব্র্যাভারম্যান, কনজারভেটিভ এমপি এবং যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টেরেসা মে।