চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বন্যায় ডোবা ধান আর সার দূষণে হাওরের মাছ মরে পচে উঠছে

হাওর ও নদীর পানি দূষিত হওয়া এবং পানিতে অক্সিজেনের পরিমাণ কমে যাওয়ায় সুনামগঞ্জ ও মৌলভীবাজারের হাওরের বেশির ভাগ মাছ মরে পচে যাচ্ছে। সম্প্রতি আকস্মিক বন্যায় মৌলভীবাজারের হাকালুকি হাওরের পানিতে কাঁচা ও আধা পাকা ধান ডুবে গেছে।

সুনামগঞ্জের বিভিন্ন হাওর ও নদীতে দুদিন ধরে মাছ মরে ভেসে উঠছে। জেলার দিরাই, শাল্লা, ধর্মপাশা, দক্ষিণ সুনামগঞ্জ ও সদর উপজেলায় বেশি মাছ মরেছে। স্থানীয়রা জানান, পাহাড়ি ঢল ও বাঁধ ভেঙে বোরো ফসল ডুবে যাওয়ায় ধান পচে নদীর পানি নষ্ট হয়ে গেছে।

সুনামগঞ্জ মৎস্য অফিস জানিয়েছে, ধান গাছ পচে ও জমিতে ব্যবহার করা ইউরিয়া সার থেকে ইউরিক এসিড সৃষ্টি হওয়ায় পানি দূষিত হয়ে অক্সিজেনের পরিমাণ গেছে।

মৌলভীবাজারের হাকালুকি হাওরের বড়লেখা, জুড়ী ও কুলাউড়ার বিভিন্ন স্থানে মাছ মরে ভেসে উঠছে। এসবের মধ্যে রয়েছে আইড়, বোয়াল, রুই, কাতল, কালিবাউশ, শরপুটি, পাবদা, গুইলশা, ট্যাংরা, পুঁটি, বাইনসহ বিভিন্ন জাতের মাছ।

একদিকে ধান তলিয়ে সর্বস্বান্ত কৃষক, অন্যদিকে ঝড়ের পরে এভাবে মাছ মরে যাওয়ায় হতাশ মৎস্যজীবীরা। হাওরের ফুটবিল, কাঙলি, আবন্না, চেলার বিল, কালাপানি, চাতলাসহ বিভিন্ন এলাকা ঘুরে পানিতে মরা মাছ ভাসতে দেখা গেছে।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: