চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বছরজুড়ে আলোচনায় ইমপ্রেস টেলিফিল্মের ছবি

২০১৭ সালে বেশ কিছু বাংলা চলচ্চিত্র জনপ্রিয়তা পেয়েছে। ব্যবসাসফল ছবিরও সংখ্যাও গেলবারের ‍তুলনায় নেহায়েত কম নয়। তার পাশাপাশি ভিন্ন ধারা ছবিও তৈরি হয়েছে অনেক। বিশেষ করে বাংলাদেশে গল্প নির্ভর চলচ্চিত্র নির্মাণে অনন্য প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম ভিন্ন ধারার একাধিক চলচ্চিত্র তৈরি করে প্রশংসিত হয়েছে। এক নজরে দেখে নিন এবছর ইমপ্রেস টেলিফিল্ম-এর আলোচিত কয়েকটি সিনেমার খবর:

খাঁচা: এবছরের ২২ সেপ্টেম্বরে মুক্তি পেয়েছে কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের গল্প অবলম্বনে তৈরি আকরাম খান পরিচালিত ‘খাঁচা’। ৯০তম অস্কার আসরে বিদেশি ভাষার ছবি বিভাগে বাংলা ভাষার চলচ্চিত্র হিসেবে এটি নির্বাচিত হয়েছে। দেশভাগের গল্পে নির্মিত ‘খাঁচা’ ছবির মূল দুই চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান ও আজাদ আবুল কালাম। এছাড়াও রয়েছেন মামুনুর রশীদ, কায়েস চৌধুরী, শিশুশিল্পী পিদিম।

আঁখি ও তার বন্ধুরা: ২২ ডিসেম্বর মুক্তি পেয়েছে জাফর ইকবালের উপন্যাস অবলম্বনে নির্মিত মোরশেদুল ইসলামের ছবি ‘আঁখি ও তার বন্ধুরা’। ছবির মূল ভূমিকায় অভিনয় করেছে জাহিন নাওয়ার হক ইশা। অন্ধ কিশোরী আঁখির স্কুল, স্কুলের বন্ধু, অ্যাডভেঞ্চারের গল্প এবং একদল বন্ধুসহ নিখোঁজ হয়ে যাওয়া নিয়ে তৈরি হয়েছে ছবির কাহিনী।

রীনা ব্রাউন: ১৩ জানুয়ারি শামীম আখতার নির্মিত ‘রীনা ব্রাউন’ ছবিটি মুক্তি পেয়েছে। মূল গল্পটি ভালোবাসার। তবে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের অভ্যুদ্বয়, সে সময় ও বর্তমানের সামাজিক-রাজনৈতিক অবস্থা, সংস্কৃতি উঠে এসেছে ছবিটির গল্পে। তেমন কোনো প্রচারণা ছাড়াই ছবিটি মুক্তি পেলেও প্রশংসিত হয়েছে চলচ্চিত্র বোদ্ধাদের কাছে। সরকারি অনুদানে নির্মিত ‘রিনা ব্রাউন’–এর সহ-প্রযোজক হিসেবে ছিল ইমপ্রেস টেলিফিল্ম। সিনেমাটির এর মূল চরিত্রে অভিনয় করেছেন প্রমা পার্বণী। তার বিপরীতে অভিনয় করেছেন মাহফুজ রিজভী ও কলকাতার অভিনেতা বরুণ চন্দ।

ভালোবাসা এমনই হয়: ‘ভালোবাসা এমনই হয়’ মুক্তি পেয়েছে এবছরের ২৭ জানুয়ারি। অভিনেত্রী তানিয়া আহমেদ পরিচালিত ‘ভালোবাসা এমনই হয়’  ছবিতে জুটি বেঁধেছেন বিদ্যা সিনহা মিম ও ইরফান সাজ্জাদ। এ ছাড়াও অভিনয় করেছেন তারিক আনাম খান, মীর সাব্বির, তানজিকা আমিন, মিশু সাব্বির, রবার্ট ইয়ং, সোহেল খান প্রমুখ। ছবিটি সম্পূর্ণ লন্ডনে চিত্রায়িত হয়েছে।

গ্রাস: এবছরের ২৮ জুলাই মুক্তি পাওয়া গ্রাস ছবিটির কাহিনী মধ্যবিত্ত পরিবারের সন্তান তন্ময়কে নিয়ে। তন্ময় চলচ্চিত্র নির্মাতা হতে চায়। কিন্তু তাকে পৃষ্ঠপোষকতা করার মতো কেউ থাকে না।  নানা জটিলতায় হতাশাগ্রস্ত হয়ে পরে সে। হতাশা ‘গ্রাস’ করে তার জীবনকে। ছবিটির কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মারিয়া আফরিন তুষার। এ ছবিতে অভিনয় করেছেন তমা মির্জা, আর.বী প্রীতম, জ্যোতিকা জ্যোতি, রিপন নাথ, কচি খন্দকার, শিখা খান, শেলী আহসান, মুনিরা মিঠু, বাদল শহীদ, রানী সরকার প্রমুখ।