চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বই সভ্যতা নির্মাণ করে

এবারের বইমেলায় বাজারে এসেছে ইমন চৌধুরীর দুটি বই। একটির নাম `এই বসন্তে এসো’ এবং অন্যটি `দস্যুর আস্তানা’। দুটি বই মূলত দুই ধরনের পাঠককে উদ্দেশ্য করে লেখা। একটি লেখা উপন্যাস পাঠকদের জন্য এবং অন্যটি কিশোরদের কথা মাথায় রেখে লিখা।

এবারের বই দুটি এই লেখকের অষ্টম ও নবম বই। সবগুলো বই নিয়েই লেখকের একটু ভিন্নরকমের ভাবনা থাকে। লেখক চান প্রত্যেকটা বইই পাঠকের কাছে সমান ভাবে প্রিয় হয়ে উঠুক। সেটার বাত্যয় ঘটেনি এবারের বইদুটি নিয়েও। তবে এবারের বই নিয়ে এই লেখকের চাওয়া সব ধরনের পাঠকের কাছেই ছড়িয়ে যাক তার লেখা দুটি বই। 

পাঠকের সমর্থন বা তাদের চাওয়াই মূলত উপন্যাস লেখার কাজে সহায়ক বলেই জানালেন এই লেখক। আর শিশুদের বইটি লেখার কারণ হিসেবে বলেন, দস্যুর আস্তানা বইটা মূলত ছোটদের কথা মাথায় রেখে লেখা। আমার ধারণা ছোটরা খুব সিরিয়াস পাঠক। তারা খুব উতসাহ নিয়ে বই পড়ে। তাছাড়া এই বইটি শুধু ছোটদের কথা মাথায় রেখে লেখা হলেও অ্যাডভেঞ্চারপ্রিয় যে কোনো মানুষই লেখাটি পড়তে পারে। 

বই কেন লিখছেন এমন প্রশ্নের জবাবে কথাসাহিত্যিক ইমন চৌধুরী বলেন, প্রশ্নটির সঠিক উত্তর দেওয়া কঠিন। ভেতরে লেখালেখির তীব্র তাড়নাই হয়তো শেষ কথা। কয়েক বছর ধরে উপন্যাস লিখছি। পাঠকের উৎসাহটাও আমার লেখালেখির একটা বড় কারণ।

এবারের বইমেলায় প্রকাশিত লেখকের উপন্যাসটি মূুলত নাগরিক প্রেম এবং সম্পর্কের টানাপোড়েনের গল্প শোনাবে। সেখানে জানা যাবে অট্টালিকার শহরে বেড়ে ওঠা কয়েকজন যুবক-যুবতীর জীবনের গল্প। হয়তো একসময় পাঠকের মনে হবে সেই গল্পটি তার নিজেরও। অন্যদিকে কিশোরদের জন্য লেখকের প্রথম উপন্যাস এটি। এক দল ুদে গোয়েন্দার সুন্দরবন অভিযানকে কেন্দ্র করে গড়ে উঠেছে এ উপন্যাসের কাহিনী। সেখানেও বেশ টান টান উত্তেজনায় পাবেন পাঠক। 

লেখকের প্রথম বই লাল পাড় সাদা শাড়ি। এখনো লিখছেন, লিখবেন যতদিন সম্ভব। তবুও লেখক হিসেবে পাঠকের কাছে কিছু চাওয়া থাকে। সেকথাই জানালেন লেখক ইমন চৌধুরী। বললেন, ১৬ কোটি জনসংখ্যার এই দেশে পাঠকের সংখ্যা খুব বেশি বলা যাবে না। যারা বই পড়েন তাদের ওপর আস্থা রাখতে চাই। বই সভ্যতা নির্মাণ করে। সুতরাং প্রযুক্তির পাশাপাশি বইয়ের কাছে আমাদের ফিরে আসতে হবে। 

নানান বিষয় নিয়ে লেখালেখি করলেও স্বপ্ন দেখেন মুক্তিযুদ্ধ নিয়ে কোনো একটি লেখা লেখার। 

বিদেশের সাহিত্য যেমন ক্রমাগত আমাদের মধ্যে চলে আসছে তেমনই আমাদেরও উচিত আমাদের সাহিত্যকে দেশের বাইরে ছড়িয়ে দেওয়ার। সেেেত্র অবশ্য এই লেখকের মন্তব্য, ভাষা একটি বড় মাধ্যম। বাংলা ভাষা আমাদের অহংকার। আমি বাংলায় লিখতে গৌরব বোধ করি। পাশাপাশি ইংরেজী ভাষায়ও আমাদের সাবলীল হতে হবে। কারণ বিশ^ সাহিত্যে ইংরেজী একটি বড় মাধ্যম। 

সোহানুর রহমান অনন্তর প্রচ্ছদে এই বসন্তে এসো উপন্যাসটি প্রকাশ করেছে অনুপম। পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার ১৪ নং প্যাভিলিয়নে। দাম ১৫০ টাকা। এবং মামুন হোসাইনের প্রচ্ছদে দস্যুর আস্তানা বইটির প্রকাশক দেশ পাবলিকেসন্স। পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার ৪০৭-৪০৮ নাম্বার স্টলে। বইটির দাম ১৫০ টাকা।