চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বইমেলায় অলীন বাসারের নতুন বই ‘চক্র’

অলীন বাসারের নতুন বই ‘চক্র’ পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায়। এই নিয়ে অলীন বাসার এর ১১টি বই প্রকাশ হল। ‘চক্র’ বইয়ে দৈনন্দিন জীবনের ভুতুড়ে ঘটনাগুলো উপস্থাপন করা হয়েছে সাবলীল সুন্দর ভাষায়।

সহজ ভাষায় লেখা গল্পগুলো পড়তে আগ্রহী করবে শিশুদের। বড়দেরও খারাপ লাগবে না। আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল এর ছাত্র অলীন বাসার।

‘চক্র’ বইয়ে গল্প আছে সাতটি। প্রকাশ করেছে পালক। পরিবেশক সাঁকোবাড়ী প্রকাশন, বাঙ্গালা গবেষণা ও সাম্প্রতিক প্রকাশনী। পুরোটা চার রঙের ২৪ পৃষ্ঠার এ বইয়ের দাম ১৩৫ টাকা। প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন শেহরীন আহমেদ ইরিনা। একাদশ দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইরিনা মন দিয়ে ছবিগুলো একেঁছেন।

২০০৭ সালে জন্ম অলীন বাসারের এ পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা ১১। ২০১৫ সালে যখন প্রথম বই প্রকাশ হয় তখন সে প্রথম শ্রেণির ছাত্র। প্রকাশিত বইগুলোতে ১৫০টির বেশি গল্প ছাপা হয়েছে। তার এখনও অসংখ্য গল্প আছে অপ্রকাশিত। প্রতিনিয়ত গল্পের বিষয়, ভাষা আর বাক্যের গঠন শৈলী নিয়ে ভাবছে অলীন বাসার। আরও উন্নত করার চেষ্টা করছে লেখার ভাব। ছোটগল্পের সঙ্গে এখন লিখছে বড় গল্পও। করোনাভাইরাস মহামারীতে অলীন লিখেছে বেশকিছু কিশোর গোয়েন্দা উপন্যাস। মাঝে মাঝে লিখছে কবিতা। লেখা আর পড়া এখন তার নেশা, শখ, বিনোদন- সব। স্কুলের নিয়মিত পড়ার পাশাপাশি এসব চলছে সমানতালে। গত বছর প্রকাশিত হয়েছিল ঘাসফড়িং থেকে পেটুক শিয়াল (২০২১)। তার আগের বছর পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে ‘কালো ঘোড়া’ আর ঘাসফড়িং থেকে ‘বাঘের গর্জন’ (২০২১)। অলীন বাসারের অন্য বইগুলো হলো- ‘বিড়াল পণ্ডিত’ (ঘাসফড়িং, ২০১৯), ‘গোরস্তানে বিয়ে’ (সাম্প্রতিক প্রকাশনি, ২০১৯), ‘পালোয়ানের হার’ (ঘাসফড়িং, ২০১৮), ‘ভূতের টিউশনি’ (জ্ঞাণ বিতান, ২০১৮), ‘ভুতুম’ (সাঁকোবাড়ি প্রকাশন, ২০১৬), ‘ভুতুড়ে’ (সাঁকোবাড়ি প্রকাশন, ২০১৫) ও ‘অন্ধকারে ভূতের ছায়া’ ’ (সাঁকোবাড়ি প্রকাশন, ২০১৫)।