চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফুলে, অশ্রুতে করুণাময় গোস্বামীকে শেষ শ্রদ্ধা

উপমহাদেশের খ্যাতিমান নজরুল ও রবীন্দ্র গবেষক, লেখক, শিক্ষাবিদ, ড. করুণাময় গোস্বামীকে চোখের জলে শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ। বাংলা একাডেমী ও একুশে পদক জয়ী গুণী এই ব্যক্তিত্বকে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়ে তার রেখে যাওয়া সকল কৃতি স্মরণ করে অসম্পূর্ণ কাজগুলোও এগিয়ে নেবার আহ্বান জানান বিশিষ্টজনেরা।

জাতীয় কবি নজরুল ইসলামের জীবন সাহিত্য ও সঙ্গীত চর্চায় অবদান রাখা লেখক গবেষক শিক্ষাবিদ ডক্টর করুণাময় গোস্বামীকে সকালে আনা হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। বৃষ্টি উপেক্ষা করে তাকে শ্রদ্ধা জানাতে আসেন নানান শ্রেণী-পেশার মানুষ।

জীবদ্দশায় জাতীয় কবি নজরুল ইসলামে গানের বাণী ও সুর অবিকৃত রাখার জন্য নিবেদিত প্রাণ এই বরেণ্য ব্যক্তিত্বকে শ্রদ্ধা জানিয়ে স্মৃতিচারণ করেন রাজনীতিক, শিল্পী, সাহিত্যিকসহ গুণীজনেরা।

নজরুল চর্চায় অবদান রাখার জন্য নজরুল পুরস্কার একই সাথে রবীদ্র চর্চাতেও অবদানের জন্য ডক্টর করুণাময় গোস্বামী রবীন্দ্র পুরস্কারসহ নানান কৃতি তুলে ধরেন গুণীজনরা।

এসময় তারা স্মরণ করেন, ইংরেজী সাহিত্যের গুণী এই ব্যক্তিত্ব দেশভাগ নিয়ে তার উপন্যাসে মানবিক উপাখ্যানের কথাও।

কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে গুণী এই সঙ্গীতজ্ঞকে নিয়ে যাওয়া হয় নারায়ণগঞ্জে। সেখানে সর্বস্তরের মানুষ ও গুণীজনদের শ্রদ্ধা নিবেদনের পর শেষকৃত্য সম্পন্ন হবে।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: