চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফিলিপিন্সে ভয়াবহ অগ্নুৎপাতের আশঙ্কা

ফিলিপিন্সে একটি আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ শুরু হয়েছে। কয়েক ঘণ্টা বা কয়েকদিনেই সেটা ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে সংশ্লিষ্টদের শঙ্কা।

সোমবার দুর্বল লাভাটি তাল আগ্নেয়গিরি থেকে উদগীরণ হওয়া শুরু করে। দেশটির রাজধানী ম্যানিলা থেকে ৭০ কিলোমিটার দক্ষিণে এই আগ্নেয়গিরিটি অবস্থিত। এরই মধ্যে ছড়িয়ে পড়া ছাইয়ের কারণে ওই এলাকার প্রায় ৮ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।

তাল ফিলিপিন্সের দ্বিতীয় জ্বলন্ত আগ্নেয়গিরি। এটি সবচেয়ে ছোট আগ্নেয়গিরিগুলোর একটি। কিন্তু বিগত ৪৫০ বছরে অন্তত ৩৪ বার সেখান থেকে লাভা উৎগীরণ হয়েছে।

ফিলিপিন্সের ইন্সটিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি (ফিভলকস) এক বিবৃতিতে বলেছে, তাল আগ্নেয়গিরি তীব্র সক্রিয়তার মধ্যে পড়েছে। সেখানে চৌম্বকীয় বিষ্ফোরণ শুরু হতে পারে। যেটা দুর্বল আগ্নেয়গিরি, বজ্রপাত ও বিদ্যুতের ঝলক থেকে তৈরি হয়ে থাকে।

ফিভলকসের পরিচালক রেনাটো সলিডাম বলেন, ভয়াবহ বিষ্ফোরণের চিহ্ন যেমন ছাই, পাথর বা গ্যাস আনুভূমিকভাবে ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে এখনো ছড়ানো শুরু হয়নি।

ফিলিপিন্সে এখন ৩ থেকে বাড়িয়ে ৪ নম্বর সতর্কতা জারি করা হয়েছে। সেখানে সর্বোচ্চ সতর্কতার মাত্রা ৫। আগ্নেয়গিরিটি তাল লেকের একটি দ্বীপের মধ্যে অবস্থিত। তাই সংশ্লিষ্টরা আগ্নেয়গিরি সুনামিরও সতর্কতা দিয়েছেন।

ছাইয়ের কারণে এরই মধ্যে সবাই মাস্ক পরা শুরু করেছে। ম্যানিলার দোকানগুলোতেও মাস্ক কমতে শুরু করেছে। শহরের আন্তর্জাতিক বিমানবন্দরের সব ফ্লাইট বন্ধ করা হয়েছে। সব ধরনের বিপণন বন্ধ করা হয়েছে ফিলিপিন্সের স্টক এক্সচেঞ্জেও।

প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ের্তের অফিসও ম্যানিলায় সব ধরনের সরকারি কাজ বন্ধ ঘোষণা করেছে এবং রাজধানীতে সব স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে।