চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফিরে দেখা বিচারলয়ের ২০১৫ সাল

বিভিন্ন আলোচিত মামলার কারণে পুরো বছরই দেশবাসীর দৃষ্টি ছিলো আদালতের দিকে। বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের জন্য প্রথমবারের মত মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে দেওয়া রায় সহ মানবতাবিরোধী অপরাধের বিচার, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে তিনটি দুর্নীতি মামলা, বিডিআর বিদ্রোহের মামলার আপিল, চাঞ্চল্যকর রাজন-রাকিব হত্যা এবং ঐশীর মামলা ছিল আলোচনার কেন্দ্রে।

একাত্তরে বুদ্ধিজীবী হত্যা এবং নির্যাতনের দায়ে ২০১৩ সালে আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে এবং একই বছরের সালাউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আপিলেও বহাল থাকে দণ্ড। প্রথমবারের মত তারা সকল অপরাধ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইলেও তা খারিজ হয়ে যায়। মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হয় ২১ নভেম্বর রাতে।

যুদ্ধাপরাধের মামলায় রিভিউ খারিজের পর জামায়াতের আরেক নেতা মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকর করা হয় ২০১৫ সালের ১১ এপ্রিল। মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্তদের মধ্যে জামায়াতের আমির মতিউর রহমার নিজামীর আপিল শুনানি শেষে রায় ঘোষণা করা হবে আগামী বছরের ৬ জানুয়ারি।

জামায়াত নেতা আবদুস সোবহান, এটিএম আজহারুল ইসলাম, মীর কাসেম আলী, সাবেক জাপা নেতা সৈয়দ মোহাম্মদ কায়সার, বহিঃস্কৃত আওয়ামী লীগ নেতা মোবারক হোসেনসহ আরও দুজনের আপিল শুনানির অপেক্ষায় আছে।

অ্যার্টনি জেনারেল মাহবুবে আলম বলেন, মতিউর রহমান নিজামী যদি শাস্তি না পান, বিশেষ করে দৃষ্টান্তমূলক শাস্তি অর্থাৎ মৃত্যুদণ্ড তবে আমাদের বহুদিনের প্রত্যাশা পূরণ হবে না। জনগণ হতাশ হবে। 

দণ্ডাদেশপ্রাপ্তদের মধ্যে পলাতক আছে জাতীয় পার্টির আবদুল জব্বার, ফরিদপুরের জামায়াতের সাবেক রুকন আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকার, ফরিদপুরের নগরকান্দা পৌরসভার সাবেক মেয়র ও বিএনপির নেতা এম এ জাহিদ হোসেন, আলবদর নেতা চৌধুরী মুঈনুদ্দীন ও আশরাফুজ্জামান খান৷

চাঞ্চল্যকর রাজন ও রাকিব হত্যা মামলায় ডেথ রেফারেন্স এসেছে হাইকোর্টে। ৮ নভেম্বর সিলেটের শেখ সামিউল আলম রাজন ও খুলনার রাকিব হাওলাদার হত্যা মামলায় ৬ জনকে মৃত্যুদণ্ডাদেশ দেন সিলেট ও খুলনা মহানগর দায়রা জজ আদালত। পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমান ও তার স্ত্রীকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত তাদের একমাত্র মেয়ে ঐশী রহমান খালাস চেয়ে হাইকোর্টে আপিল করে। এর আগে তাকে ১২ নভেম্বর মৃত্যুদণ্ডাদেশ দেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল।

বহুল আলোচিত বিডিআর বিদ্রোহ মামলায় বর্তমানে ডেথ রেফারেন্সের পরে আপিলের উপর যুক্তিতর্ক উপস্থাপন চলছে। এই মামলায় ১৫২ জনের ফাঁসি, ১৬১ জনের যাবজ্জীবন কারাদণ্ড ও বিভিন্ন মেয়াদে সাজা হয় ২৫৬ জনের। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া চ্যারিটেবল ও জিয়া অরফানেজ ট্রাস্ট, বড়পুকুরিয়া মামলার কার্যক্রম বিচারিক আদালতে চলবে বলে ১৮ জুন রায় দেন আপিল বিভাগ। বিশেষ জজ আদালতে মামলা দুটি সাক্ষ্য গ্রহণ চলছে।

ফেরারি থাকাবস্থায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য গণমাধ্যমসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার ও প্রকাশের উপর সাময়িক নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। নতুন মোড় নিয়েছে নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলায়। বাদীর রিটের রায়ে উচ্চআদালত বলেছে পুলিশ চাইলে অধিকতর তদন্ত করতে পারবে। এতে হত্যাকারি হিসেবে অভিযুক্ত নূর হোসেনকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নিতে আর কোন বাধা থাকলো না।

 নিহত ওর্য়াড কাউন্সিলর নজরুল ইসলামের স্ত্রী সেলিনা ইসলাম বিউটি বলেন, নুর হোসেনকে রিমাণ্ডে নেওয়ার মাধ্যমে আমি আসল তথ্যটা জানতে চাই।  নুর হোসেনের মাধ্যমে দেশবাসি জানুক এর আসল তথ্য কী।