চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফাঁস হওয়া প্রশ্নপত্রেই পরীক্ষা নিলো জাতীয় বিশ্ববিদ্যালয়

ফাঁস হওয়া প্রশ্নপত্রের ব্যাপারে এক সচেতন নাগরিক জানিয়েছিলেন চ্যানেল আই অনলাইনকে। সেই বিষয়টি চ্যানেল আই অনলাইন জানায় জাতীয় বিশ্ববিদ্যালয়কে। তারপরও সেই ফাঁস হওয়া প্রশ্নপত্রেই পরীক্ষা নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৪ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষা (পুরাতন সিলেবাস অনুযায়ী) শুরু হয় রোববার। রুটিন অনুযায়ী এদিন ছিলো ইংরেজি পরীক্ষা। এ পরীক্ষা শুরুর আগেই ফাঁস হয়ে যায় প্রশ্নপত্র। 

সেই কথাই চ্যানেল আই বিষয়টি বিষয়টি চ্যানেল আই অনলাইনকে জানান এক সচেতন নাগরিক। সকাল ১০টার জাতীয় বিশ্ববিদ্যালয়কে প্রথমে টেলিফোনে ফাঁস হওয়া প্রশ্নের বিস্তারিত জানানো হয়। তারা ইমেইল চাইলে পর পর দুই দফা জাতীয় বিশ্ববিদ্যালয়কে প্রশ্নের বিস্তারিতসহ মেইল করা হলেও শেষ পর্যন্ত ফাঁস হওয়া প্রশ্নপত্রেই পরীক্ষা নেয় বিশ্ববিদ্যালয়। 

রোববার দুপুর দুইটা থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিলো দুপুর ২টায়। তার আগে দুপুর ১২টা ২৫ মিনিটে প্রথম মেইলটি করা হয়। তারা আরেক দফা মেইল চাইলে আধ ঘণ্টারও কম সময়ের মধ্যে আবারও মেইল করা হয়। কিন্তু, জাতীয় বিশ্ববিদ্যালয় কোনো ব্যবস্থা না নেওয়ায় পরে ফাঁস হওয়া প্রশ্নপত্রেই হয় পরীক্ষা।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় দুপুর পর্যন্ত ‘ব্যবস্থা নিচ্ছি’, ‘চেক করছি’ বললেও পরে ফাঁস হওয়া প্রশ্নপত্রেই কেনো পরীক্ষা হলো সে বিষয়ে কেউ আর কোনো মন্তব্য করতে চাননি।

এবছর সারাদেশ থেকে মোট ৩ লাখ ৬৯ হাজার একশ ৭২ জন পরীক্ষার্থী ডিগ্রি পরীক্ষায় অংশগ্রহণ করছেন। ১ হাজার ছয়শত ৭৮টি কলেজের ছয়শ ৮৪ টি কেন্দ্রে পরীক্ষা হওয়ার কথা।

ডিগ্রি পরীক্ষার মূল প্রশ্নপত্র: