চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রযুক্তি বিশ্বে বাংলাদেশকে চেনাতে ভূমিকা রাখবে অগমেডিক্স: পলক

বিশ্বজুড়ে বাংলাদেশের ব্র্যান্ডিংয়ে স্টার্টআপ প্রতিষ্ঠান অগমেডিক্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সম্প্রতি অগমেডিক্সের এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন: স্কাইপ বলতে এস্তোনিয়া বা নোকিয়া বলতেই ফিনল্যান্ডের নাম চলে আসে। তেমনিভাবে বাংলাদেশ কান্ট্রি ব্র্যান্ডিংয়ের জন্য ভূমিকা রাখবে অগমেডিক্স। এ জন্য অগমেডিক্সের মতো সব ধরনের স্টার্টআপকে আমরা বিভিন্ন পর্যায়ে সহযোগিতা করছি।

এ সময় প্রতিমন্ত্রী জানান, এ প্রতিষ্ঠানটিতে বিনিয়োগ করবে সরকার। এক্ষেত্রে ৪৯ শতাংশের বেশি শেয়ার গ্রহণ করা হবে না বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সিলিকন ভ্যালি ভিত্তিক এ হেলথটেক স্টার্টআপে দশ মিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম রেডমাইল গ্রুপ। সম্প্রতি বিনিয়োগকারী প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক জেরার্ড ভ্যান হ্যামেল প্লেইটরিংক। অগমেডিক্সের কার্যক্রমে সন্তুষ্টির কথা জানিয়েছেন তিনি।

অগমেডিক্স প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়ান শাকিল বলেন: আগের তুলনায় আরও উন্নত সেবা প্রদানের জন্য প্রতিষ্ঠানটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করছে যা সেবা গ্রহণকারীদের জন্য নতুন অভিজ্ঞতা এনে দিবে। আগামী দিনে এখানে আরও কয়েকশ প্রকৌশলী এবং কয়েক হাজার কর্মীও নিয়োগ দেয়া হবে।

বাংলাদেশি বংশোদ্ভূত ইয়ান শাকিল ২০১২ সালে অগমেডিক্স প্রতিষ্ঠা করেন। গুগল গ্লাস ব্যবহারের মাধ্যমে স্বাস্থ্যসেবা দিচ্ছে, এমন প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম এটি।