চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

প্রধানমন্ত্রীর সঙ্গে চীনের সহকারী পররাষ্ট্র মন্ত্রীর সাক্ষাৎ

বাংলাদেশ-চীন সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চীনের সহকারি পররাষ্ট্র মন্ত্রী কং যুয়ানউুর সাথে সৌজন্য সাক্ষাৎকালে তিনি একথা বলেন।

বাংলাদেশ ও চীনের মধ্যে ‘চমৎকার’ সম্পর্ক রয়েছে জানিয়ে বাংলাদেশের উন্নয়নে চীনের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন: চীনের রাষ্ট্রপতিকে বাংলাদেশে স্বাগত জানাতে প্রস্তুত রয়েছে এ দেশের জনগণ।

এ সময় বাংলাদেশের বিভিন্ন খাতে উন্নয়নের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমরা এ দেশকে উন্নত করতে চাচ্ছি। খাদ্য, স্বাস্থ্যসেবা ও বাসস্থানসহ মানুষের মৌলিক চাহিদা পুরণ করে দেশ থেকে দারিদ্র দূরীকরণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার।

প্রধানমন্ত্রী আরো বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নকে বেগবান করতে তার সরকার দেশের বিভিন্নস্থানে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলেছে। চীনের জন্যও জায়গা বরাদ্দ দেওয়া হয়েছে। এর ফলে দেশে পণ্য উৎপাদন ও কর্মসংস্থান বৃদ্ধি পাবে।

এ সময় তিনি বাংলাদেশে চীনের আরো বিনিয়োগের প্রত্যাশা জানিয়ে বলেন, বাংলাদেশ, ইন্ডিয়া, চীন ও মিয়ানমানের (বিসিআইএম) মধ্যে আঞ্চলিক জোট গঠন করা হয়েছে। এই জোটের মাধ্যমে এ অঞ্চলে বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধি পাবে।

এসময় বাংলাদেশকে চীনের প্রথমসারির উন্নয়ন সহযোগী উল্লেখ করে সহকারি পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ একটি দেশ। বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির প্রশংসা করেন।

২০২১ সালে মধ্যম আয় ও ২০৪১ সালে উন্নত দেশ হওয়ার লক্ষ্যে পৌছনো সম্ভব, সেই সাথে বিশ্বে অর্থনৈতিক মন্থর গতির মধ্যেও বাংলাদেশের অগ্রগতির জন্য শেখ হাসিনার নেৃতত্বের প্রশংসা করেন চীনের সহকারি পররাষ্টমন্ত্রী।

২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় পৌঁছনোর ক্ষেত্রেও বাংলাদেশকে চীন সহায়তা দিবে বলে জানান তিনি। এছাড়া পররাষ্ট্র নীতিতে বাংলাদেশের এক চীন নীতিরও প্রশংসা করেন সহকারি পররাষ্ট্রমন্ত্রী।